ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নির্বাচনী প্রচারে প্রথম জনসভা করতে আজ পশ্চিমবঙ্গে নরেন্দ্র মোদি

২০২৪ সালের লোকসভা নির্বাচনের লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর পশ্চিমবঙ্গ সফর এবং নির্বাচনী সভা শুরু করতে চলেছেন আজ শুক্রবার থেকে। আজ বিকেলের দিকে তিনি হুগলি জেলার আরামবাগে একটি জনসভায় বক্তৃতা দেবেন। এটিই হবে পশ্চিমবঙ্গে এবারের লোকসভা নির্বাচনের আগে তাঁর প্রথম রাজনৈতিক বক্তৃতা। এর আগে ২০১৯ সালের লোকসভা এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেও পশ্চিমবঙ্গে ২০টির বেশি জনসভা করেছেন প্রধানমন্ত্রী মোদি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ১৮টি।

ধরে নেওয়া হচ্ছে আজকের জনসভায় নরেন্দ্র মোদি উত্তর ২৪ পরগনা জেলার সন্দেশখালিতে সহিংসতা এবং নারী নির্যাতনের ঘটনা তুলে ধরে তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করবেন। তিনি পশ্চিমবঙ্গে আসার ঠিক আগের দিন সন্দেশখালিতে গ্রেপ্তার করা হয়েছে ঘটনার প্রধান অভিযুক্ত শাহজাহান শেখকে। তাঁকে নিয়েও বলতে পারেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে এই দিন কয়েকটি সরকারি প্রকল্পেরও উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি।

আরামবাগ থেকে তিনি হেলিকপ্টারে কলকাতায় ফিরে রাত যাপন করবেন রাজভবনে। আগামীকাল শনিবার তিনি যাবেন নদীয়া জেলার কৃষ্ণনগরে এবং সেখানে দ্বিতীয় জনসভায় ভাষণ দেবেন। নদীয়া থেকে তিনি যাবেন বিহারে।

পশ্চিমবঙ্গে এখনো নির্বাচনী প্রচারণা তেমন জমে ওঠেনি। প্রধানমন্ত্রী মোদির সফর ঘিরে তেমন কোনো উৎসাহ এখনো চোখে পড়ছে না। তবে গত দুটি নির্বাচনে যেভাবে প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গে প্রচারণা চালিয়েছেন এবং যে ভাষায় মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর পরিবারকে দুর্নীতির জন্য আক্রমণ করেছেন, তার ভিত্তিতে বলা যায়, এবারেও তাঁর সভার মাধ্যমেই নির্বাচনী দামামা বেজে উঠবে রাজ্যে।

আশা করা যায়, এদিনই কোনো সভা বা সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আক্রমণ করবেন প্রধানমন্ত্রীকে। আর এভাবেই ধীরে ধীরে চড়তে থাকবে রাজনৈতিক উত্তাপ। আশা করা হচ্ছে, আগামী এপ্রিল মাসের মাঝামাঝি ভারতে মাসব্যাপী নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হবে। তার প্রায় মাস দেড়েক আগে পশ্চিমবঙ্গে শুরু হলো নির্বাচনী প্রচার। প্রধানমন্ত্রী আজ তাঁর প্রথম জনসভায় কী বলেন, সেদিকে নজর থাকবে পর্যবেক্ষক এবং সাধারণ মানুষের।