অজিত দোভাল
অজিত দোভাল

ঢাকা ঘুরে গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দোভাল

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল গত সপ্তাহান্তে সংক্ষিপ্ত সফরে ঢাকায় এসেছেন। কৌশলগত গুরুত্বপূর্ণ নানা বিষয় নিয়ে আলোচনা করতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর দোভাল হচ্ছেন প্রথম ঊর্ধ্বতন কোনো ভারতীয় কর্মকর্তা, যিনি ঢাকা সফর করলেন। তাঁর ঢাকা সফরের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন।

অজিত দোভালের ঢাকা সফরের বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ভারতীয় নিরাপত্তা উপদেষ্টা আঞ্চলিক পরিস্থিতি ও দ্বিপক্ষীয় সম্পর্কের কৌশলগত বিভিন্ন দিক নিয়ে বৈঠকে আলোচনা করেছেন।

একটি সূত্র জানাচ্ছে, জঙ্গিবাদ মোকাবিলা, বঙ্গোপসাগরের নিরাপত্তা ও নিরাপত্তা অংশীদারত্ব বৈঠকে সর্বোচ্চ গুরুত্ব পেয়ে থাকতে পারে।

সূত্র জানায়, মিয়ানমারের অবনতিশীল নিরাপত্তার কারণেও দোভাল ঢাকার সঙ্গে যোগাযোগ বৃদ্ধির প্রত্যাশা করছেন।

গত জানুয়ারিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয়ের পর বিশ্বের নেতাদের মধ্য প্রথম শেখ হাসিনাকে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রতিবেশী দেশগুলোতে অজিত দোভাল ভারতের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। বাংলাদেশে স্থিতিশীলতা উপমহাদেশে ভারতের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

দোভাল বঙ্গোপসাগর অঞ্চলের স্থিতিশীলতায় গভীর আগ্রহের সঙ্গে কাজ করছেন। বাংলাদেশ স্থলবেষ্টিত ভারতের উত্তর–পূর্বাঞ্চলে যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সহযোগিতা করছে।