নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

মানবতার সাফল্য আমাদের সম্মিলিত শক্তিতে, যুদ্ধক্ষেত্রে নয়: মোদি

যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের শেষ দিনে গতকাল সোমবার নিউইয়র্কে ইউএন সামিট অন দ্য ফিউচারে বক্তব্য দেন। তিনি বলেন, ‘মানবতার সাফল্য আমাদের সম্মিলিত শক্তিতে নিহিত, যুদ্ধক্ষেত্রে নয়।’ মোদি তাঁর বক্তব্যে টেকসই উন্নয়নকে অগ্রাধিকার দেওয়ার ও মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গির সর্বোচ্চ অগ্রাধিকারের ওপর জোর দেন।

মোদি বলেন, ‘ভারতে ২৫ কোটি মানুষকে দারিদ্র্য থেকে তুলে এনে আমরা দেখিয়েছি, টেকসই উন্নয়ন সফল হতে পারে।’

মোদি তাঁর বক্তব্যে আরও বলেন, বিশ্বে শান্তি ও উন্নয়নের জন্য বৈশ্বিক সংস্থাগুলোর সংস্কার প্রয়োজন। ভারত বিশ্বের সঙ্গে তার ডিজিটাল বেসামরিক অবকাঠামো ভাগ করে নিতে প্রস্তুত বলেও মন্তব্য করেন তিনি।

মোদি তিন দিনের যুক্তরাষ্ট্র সফরে গত রোববার তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক ঘণ্টার বৈঠক করেন। যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বাইডেন বলেন, ভারতের সঙ্গে মার্কিন অংশীদারত্ব ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ এবং আরও গতিশীল।

এর আগে গত শনিবার উইলমিংটনে চার দেশের জোট কোয়াডের সম্মেলনে মোদি বলেন, গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে এগিয়ে যাওয়ার বিষয়টি সদস্যদেশগুলোর সমগ্র মানবতার জন্য গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, বিশ্ব শান্তি ও উন্নয়নের জন্য বৈশ্বিক সংস্থাগুলোর সংস্কার প্রয়োজন।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সভার অংশ হিসেবে রোববার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী সামিট অব দ্য ফিউচার। সম্মেলনের প্রথম দিন সাধারণ পরিষদ ‘প্যাক্ট অব দ্য ফিউচার’ নামের ৪২ পৃষ্ঠার একটি নথি অনুমোদন দিয়েছে। এতে সম্মেলনের মূল ফলাফল তুলে ধরা হয়েছে। এটি বৈশ্বিক সংঘাত, জলবায়ু পরিবর্তন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য একটি নীলনকশা হিসেবে কাজ করবে।