অনুষ্ঠান চলাকালে কান্নায় ভেঙে পড়েন প্রদীপ গুপ্তা
অনুষ্ঠান চলাকালে কান্নায় ভেঙে পড়েন প্রদীপ গুপ্তা

বুথফেরত জরিপ ভুল, টেলিভিশন অনুষ্ঠানে কাঁদলেন জরিপকারী প্রতিষ্ঠানের প্রধান

লোকসভা নির্বাচনের ফল আসতে শুরু করার পর এক টেলিভিশন অনুষ্ঠানে কাঁদতে দেখা গেল ভারতীয় জরিপকারী প্রতিষ্ঠান অ্যাক্সিস মাই ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ গুপ্তাকে। তাঁর প্রতিষ্ঠানের করা বুথফেরত জরিপে ইঙ্গিত দেওয়া হয়েছিল, বিজেপি আবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবে। কিন্তু ভোটের ফলে দেখা যাচ্ছে, বিজেপি এবার একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না।

নির্বাচনের ফলাফল সরাসরি সম্প্রচার নিয়ে ইন্ডিয়া টুডের এক অনুষ্ঠানে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল প্রদীপ গুপ্তাকে। সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানের একপর্যায়ে তিনি কান্না শুরু করেন। এ সময় অনুষ্ঠানের উপস্থাপককে তাঁকে সান্ত্বনা দিতে দেখা যায়। এ ঘটনার একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় ছড়িয়ে পড়েছে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত জরিপে বলা হয়েছিল, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবার ৩৬১ থেকে ৪০১ আসনে জয়ী হতে চলেছে। আর কংগ্রেস নেতৃত্বাধীন জোট ‘ইন্ডিয়া’ পেতে পারে ১৩১ থেকে ১৬৬ আসন। এ ছাড়া অন্যান্য দল পাবে ৮ থেকে ২০টি আসন।

ভারতের নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ ফলাফল অনুযায়ী, এনডিএ জোট ২৯৩ আসনে এগিয়ে রয়েছে। এ ছাড়া ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে রয়েছে ২৩২ আসনে। অন্যান্য দল ১৮টি আসনে এগিয়ে।

ভোটগণনা শুরুর আগে গতকাল সোমবার প্রদীপ গুপ্তা বার্তা সংস্থা এএনআইকে বলেন, ‘টানা ১০ বছর ধরে বুথফেরত জরিপ করছে অ্যাক্সিস মাই ইন্ডিয়া। আমরা ৬৯টি নির্বাচন নিয়ে বুথফেরত জরিপ করেছি। এর মধ্যে দুটি লোকসভা নির্বাচন রয়েছে। এর মধ্যে ৬৫ বার আমাদের পূর্বাভাস সঠিক হয়েছে। যাঁরা বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন, তাঁদের বলব, একবার আমাদের অতীত ইতিহাস দেখুন।’

তবে শুধু ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া নয়, প্রায় সব বুথফেরত জরিপের পূর্বাভাস ছিল আবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে এনডিএ। বিজেপিও একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।