ভারতের নির্বাচন কমিশনের লোগো
ভারতের নির্বাচন কমিশনের লোগো

ভারতের মহারাষ্ট্র ও ঝাড়খন্ডের ভোট নভেম্বরে

ভারতের ঝাড়খন্ড ও মহারাষ্ট্র রাজ্য বিধানসভার ভোটের দিন ঘোষিত হলো। ভারতের নির্বাচন কমিশন আজ মঙ্গলবার জানিয়েছে, ঝাড়খন্ডে ভোট হবে দুই দফায়। ১৩ ও ২০ নভেম্বর। মহারাষ্ট্র বিধানসভার ভোট হবে এক দফায়, ২০ নভেম্বর। ভোট গণনা ২৩ নভেম্বর।

ঝাড়খন্ড বিধানসভার সদস্যসংখ্যা ৮১, মহারাষ্ট্রের মোট আসন ২৮৮।

এই সঙ্গে দেশের বিভিন্ন রাজ্যে মোট ৪৮টি বিধানসভা ও ২টি লোকসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ১৩ নভেম্বর বিধানসভার উপনির্বাচনের সঙ্গে হবে কেরালার ওয়েনাড লোকসভা কেন্দ্রের উপনির্বাচন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী ওই আসন ছেড়ে দেন। সেখানে কংগ্রেসের প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধী। ২০ নভেম্বর হবে উত্তরাখন্ডের ১টি বিধানসভা ও মহারাষ্ট্রের ১টি লোকসভার উপনির্বাচন। সব ফল ঘোষণা হবে ২৩ তারিখে।

বিধানসভার উপনির্বাচনগুলোর মধ্যে উত্তর প্রদেশে রয়েছে ১০টি আসন, পশ্চিমবঙ্গে ৬টি। এই আসনের বিধায়কেরা গত লোকসভা ভোটে জয়ী হয়েছিলেন। তবে এই দফায় পশ্চিমবঙ্গের বসিরহাট লোকসভা কেন্দ্রের উপনির্বাচন হচ্ছে না। তৃণমূল নেতা হাজি নুরুল ইসলামের মৃত্যুতে ওই আসন খালি হয়।

নরেন্দ্র মোদি সরকার ‘এক দেশ এক ভোট’ নীতি রূপায়ণে সচেষ্ট। তবু নির্বাচন কমিশন ঝাড়খন্ড ও মহারাষ্ট্রের সঙ্গে দিল্লির ভোট করানোর সিদ্ধান্ত নিল না। অথচ মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার সময় অরবিন্দ কেজরিওয়াল ঝাড়খন্ডের সঙ্গে দিল্লি বিধানসভার ভোট করানোর আরজি জানিয়েছিলেন।