পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ চেয়ে কলকাতায় বিজেপির প্রতিবাদ মিছিলে বাধা দেয় পুলিশ
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ চেয়ে কলকাতায় বিজেপির প্রতিবাদ মিছিলে বাধা দেয় পুলিশ

মমতার পদত্যাগের দাবিতে কলকাতায় বিজেপির মিছিল

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ চেয়ে প্রতিবাদ মিছিল করেছে বিজেপি। মিছিল চলাকালে বিজেপি নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষ হয় পুলিশের। এ সময় দলটির কয়েকজন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়।

মমতার পদত্যাগ চেয়ে বৃহস্পতিবার বিকেলে কলকাতার রাজ্য স্বাস্থ্য দপ্তরের উদ্দেশে মিছিল শুরু করেন বিজেপির নেতা-কর্মীরা। পথে সল্টলেকের ইন্দিরা ভবনের সামনে মিছিলটি আটকে দেয় পুলিশ। বিজেপির নেতা-কর্মীরা পুলিশের চারটি ব্যারিকেড ভেঙে সামনের দিকে এগোতে থাকেন। একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান তাঁরা। সংঘর্ষের সময় বিজেপির নেতা শুভেন্দু অধিকারি, সাংসদ শমীক ভট্টাচার্যসহ দলটির কয়েকজন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়।

এদিকে নারী চিকিৎসক হত্যাকাণ্ড, এফআইআর নিয়ে টালবাহানা এবং সুরতহাল ও ময়নাতদন্তের পর ইউডি মামলা করার বিভিন্ন পদক্ষেপের কড়া সমালোচনা করেন ভারতের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার আদালত আরও জানান, এই হত্যাকাণ্ড ঘিরে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের তদন্ত চলবে। এ ঘটনায় করা মামলায় কলকাতার এক পুলিশ কর্মকর্তাকে সুপ্রিম কোর্টে হাজির হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনা ঘিরে চলমান আন্দোলনে যোগ দেওয়া কোনো চিকিৎসকদের বিরুদ্ধে পদক্ষেপ না নেওয়ার নির্দেশও দিয়েছেন সুপ্রিম কোর্ট। আদালত বলেছেন, শান্তিপূর্ণ আন্দোলনে বাধা দেওয়া যাবে না।