নোয়েল টাটা
নোয়েল টাটা

সৎভাই নোয়েল টাটা হচ্ছেন রতন টাটার উত্তরাধিকার

সদ্য প্রয়াত ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটার সৎভাই নোয়েল টাটা হচ্ছেন টাটা ট্রাস্টের পরবর্তী চেয়ারম্যান। এই ট্রাস্টের পরিচালনা পর্ষদ ৬৭ বছর নোয়েলকে এই পদের জন্য বেছে নিয়েছে। মানবহিতৈষ্য এই ট্রাস্টের মাধ্যমেই টাটা সাম্রাজ্য পরিচালিত হয়।

এত দিন রতন টাটার ছায়া হয়ে কাজ করে আসা নোয়েল এখন থেকে টাটা ট্রাস্টের নেতৃত্ব দেবেন। টাটা গ্রুপ অব কোম্পানিজের হোল্ডিং প্রতিষ্ঠান টাটা সনসের ৬৬ শতাংশ নিয়ন্ত্রিত হয় টাটা ট্রাস্টের মাধ্যমে। এই ট্রাস্টের আওতায় রয়েছে স্যার রতন টাটা ট্রাস্টসহ সংশ্লিষ্ট ট্রাস্টসমূহ এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্টসহ সংশ্লিষ্ট ট্রাস্টসমূহ।

৮৬ বছর বয়সে গত বুধবার মারা যান রতন টাটা। তাঁর উত্তরাধিকার বেছে নিতে আজ শুক্রবার টাটা ট্রাস্টগুলোর বোর্ড সভা হয়। সেখানেই নোয়েল টাটাকে বেছে নেওয়া হয়।

১৯৯৯ সাল থেকে টাটা গ্রুপের সঙ্গে কাজ করছেন নোয়েল। তিনি ফ্যাশন ব্র্যান্ড জুডিও ও অনলাইন শপিং সাইট ওয়েস্টসাইড পরিচালনাকারী প্রতিষ্ঠান টাটা ট্রেন্টের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। একই সঙ্গে তিনি ভোল্টাস ও টাটা ইন্টারন্যাশনালেরও চেয়ারম্যান।

টাটা গ্রুপের সব বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা হয় টাটা সনসের মাধ্যমে। গত বছর তাদের রাজস্ব দাঁড়ায় ১৬৫ বিলিয়ন মার্কিন ডলার।