কেরালার ওয়েনাডে ভূমিধসের পর ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা। ৩০ জুলাই, ২০২৪
কেরালার ওয়েনাডে ভূমিধসের পর ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা। ৩০ জুলাই, ২০২৪

কেরালার ওয়েনাডে ভূমিধসে নিহত বেড়ে ১৪৩, চলছে উদ্ধারকাজ

ভারতের দক্ষিণের রাজ্য কেরালার ওয়েনাডে ভারী বৃষ্টিতে একাধিক ভূমিধসে নিহত মানুষের সংখ্যা বেড়ে ১৪৩ হয়েছে। আহত হয়েছেন আরও ১৮৬ জন। গতকাল মঙ্গলবার ভূমিধসের এসব ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো দুর্গত এলাকাগুলোয় উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এখনো শতাধিক মানুষ চাপা পড়ে আছেন। বেশ কিছু পরিবার তাদের স্বজনদের নিখোঁজ থাকার কথা জানিয়েছে।

ওয়েনাডে অনুসন্ধান ও উদ্ধারকাজ চালাতে ৩০০ সেনা মোতায়েন করা হয়েছে। থিরুবনন্তপুরমে আরও ১৪০ জনকে প্রস্তুত রাখা হয়েছে। জরুরি প্রয়োজনে তাঁদেরও মোতায়েন করা হবে।

এ ছাড়া গতকাল সন্ধ্যা থেকেই সেনাবাহিনী ও দুর্যোগ মোকাবিলার বাহিনীকে উদ্ধারকাজে সহায়তা করছে নৌবাহিনীর দল ও বিমানবাহিনীর হেলিকপ্টার। বৃষ্টি ও ভূমিধসে সড়কপথ বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। ওয়েনাড জেলায় চার ঘণ্টার মধ্যে অন্তত তিনটি ভূমিধসের ঘটনার খবর পাওয়া গেছে। এর আগের ২৪ ঘণ্টায় রাজ্যে রেকর্ড ৩৭২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

কেরালার ওই অঞ্চলে ভারী বৃষ্টি অব্যাহত আছে। ভারতের আবহাওয়া দপ্তর ওয়েনাডসহ রাজ্যের আটটি জেলায় আগামী কয়েক দিন আরও বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বুধবার সকালে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। প্রধানমন্ত্রী রাজ্য সরকারকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

ভূমিধসের ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারকে ২ লাখ রুপি করে ও আহত ব্যক্তিদের প্রত্যেককে ৫০ হাজার করে রুপি দেওয়ার ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।