প্রকাশ্যে মলত্যাগ করায় দলিত ২ শিশুকে পিটিয়ে হত্যা

ভারতে প্রকাশ্যে মলত্যাগ করছে এক শিশু। ছবি: বিবিসির সৌজন্যে
ভারতে প্রকাশ্যে মলত্যাগ করছে এক শিশু। ছবি: বিবিসির সৌজন্যে

ভারতের মধ্যপ্রদেশে ‘প্রকাশ্যে মলত্যাগের অপরাধে’ দলিত সম্প্রদায়ের দুই শিশুকে হত্যা করা হয়েছে। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

বিবিসি অনলাইন জানিয়েছে, গত বুধবার রোশনি (১২) ও অবিনাশ (১০) নামের দুই দলিত শিশু গ্রামের রাস্তার পাশে মলত্যাগ করতে গিয়ে হামলার শিকার হয়। শিশুদের পরিবার জানায়, তাদের বাড়িতে কোনো শৌচাগার নেই।

ভারতে বিভিন্ন প্রদেশে কয়েক লাখ দরিদ্র মানুষ প্রকাশ্যে মলত্যাগ করে। তাদের এ অস্বাস্থ্যকর অভ্যাস পরিবেশ বিশেষত নারী ও শিশুদের ঝুঁকিতে ফেলছে।

হিন্দু বর্ণবাদ প্রথা অনুসারে দলিতরা নিম্নস্তরের সম্প্রদায়। অতীতে তাদের অচ্ছুত বা অস্পৃশ্য বলে বিবেচনা করা হতো। নিরাপত্তার আইন থাকা সত্ত্বেও তারা ভারতে এখনো বহুলাংশে বৈষম্যের শিকার হয় বলে অভিযোগ আছে।

পুলিশ সুপার রাজেশ চ্যান্ডেল বিবিসিকে বলেছেন, বুধবার ভোরের দিকে শিশু দুটিকে লাঠিপেটা করে হত্যা করা হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে জড়িত সন্দেহে পুলিশ রামেশ্বর যাদব ও হাকিম যাদব নামে উচ্চবর্ণের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে। দুই ব্যক্তির বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রোশনি আর অবিনাশ সম্পর্কে চাচাতো ভাইবোন। চাচার বাড়িতে থেকে অবিনাশের মা–বাবার কাছেই বড় হচ্ছিল রোশনি।

অবিনাশের বাবা মনোজ বলেন, দিনমজুরের কাজ করে বাড়িতে শৌচাগার বানানোর সামর্থ্য তাঁর নেই। তিনি জানান, ক্লিন ইন্ডিয়া মিশন বা স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচির আওতায় দরিদ্রদের টয়লেট তৈরির জন্য সরকারি ভর্তুকি সহায়তা তিনি পাননি।