সৈকতে বসল রাগবি ম্যাচ, চলল টানা ৩৪ ঘণ্টা

সমুদ্রসৈকতে বসেছে রাগবির একটি ম্যাচ। চারপাশে দর্শনার্থী ও স্বেচ্ছাসেবকদের ভিড়। সমুদ্রের নীল জলের পাশে দাঁড়িয়ে সবাই খেলা উপভোগ করছেন। কিন্তু খেলাটি শেষ হচ্ছে না। দিন পেরিয়ে রাত হয়েছে, তারপর আবারও আলো ফুটেছে; কিন্তু খেলাটি তখনো চলছে। অবশেষে টানা ৩৪ ঘণ্টা পর শেষ হয় ওই খেলা। এর মধ্য দিয়ে বিচ রাগবির ওই ম্যাচ সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা রাগবি খেলার আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে।

গত মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিচ রাগবির ওই ম্যাচের আয়োজক যুক্তরাজ্যের স্যান্ডবেগার্স রাগবি ক্লাব। গত মে মাসে ক্লাবটির দুটি দলের ২২ জন খেলোয়াড় যুক্তরাজ্যের ব্রাঙ্কসাম ডেন সৈকতে বিশেষ রাগবি ম্যাচে অংশ নেন। খেলাটি টানা ৩৪ ঘণ্টা ৬ সেকেন্ড চলে।

গত সপ্তাহে রাগবির এই ম্যাচকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। গিনেস কর্তৃপক্ষ বলছে, এটাই সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা বিচ রাগবির কোনো ম্যাচ।

বিবিসি জানিয়েছে, টানা ৩৪ ঘণ্টা ম্যাচ চালানোটা বেশ কঠিন কাজ ছিল। ২২ জন খেলোয়াড় টানা খেলতে গিয়ে বারবার পরিশ্রান্ত হয়ে পড়ছিলেন। এই পরিস্থিতিতে খেলোয়াড়দের চাঙা রাখতে ১৪০ জন স্বেচ্ছাসেবক ওই ম্যাচে কাজ করেছেন।

মূলত গিনেস বুকে নাম তোলার জন্য বিশেষ ওই রাগবি ম্যাচের আয়োজন করেছিল স্যান্ডবেগার্স রাগবি ক্লাব। তবে এই আয়োজনের পেছনে ভিন্ন একটি উদ্দেশও ছিল। ক্লাব কর্তৃপক্ষ সংবাদমাধ্যমকে জানিয়েছে, তাদের ক্লাবের একজন সদস্য অ্যান্ড্রু ভোগটন জটিল মোটর নিউরন রোগে ভুগছেন। বিচ রাগবির ওই ম্যাচ আয়োজনের মধ্য দিয়ে অ্যান্ড্রুর চিকিৎসার জন্য তহবিল সংগ্রহ করা হয়েছে।