জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ

ডানপন্থীদের সাফল্যে উদ্বিগ্ন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ

জার্মানি তথা ইউরোপে নির্বাচনে কট্টর ডানপন্থীদের সাফল্যে উদ্বেগ প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ও বিরোধী নেতা ফ্রিডরিশ ম্যার্ৎস৷ ইউক্রেনসহ একাধিক প্রশ্নে তাঁরা ঐকমত্য দেখিয়েছেন।

জার্মানিতে গ্রীষ্মের ছুটির বিরতির আগে শীর্ষ রাজনীতিকদের সাক্ষাৎকারের প্রথা রয়েছে। ওলাফ শলৎজ এবং সিডিইউ দলের নেতা ম্যার্ৎস দুটি ভিন্ন সাক্ষাৎকারে নানা বিষয়ে কথা বলেছেন। আগামী সেপ্টেম্বরে জার্মানির পূর্বাঞ্চলীয় কয়েকটি রাজ্যের নির্বাচনে কট্টর ডানপন্থী এএফডি দলের সাফল্যের সম্ভাবনা নিয়ে তাঁরা দুজনেই উদ্বিগ্ন।

প্রতিবেশী দেশ ফ্রান্সের আগাম সংসদ নির্বাচনে কট্টর ডানপন্থী আরএন দলের জয়ের সম্ভাবনাও শলৎজ ও ম্যার্ৎসের অস্বস্তির কারণ। রাশিয়ার হামলার মুখে ইউক্রেনকে সামরিক ও অন্যান্য সহায়তার প্রশ্নেও তাঁদের ঐকমত্য রয়েছে।

শলৎজের মতে, জার্মানির পূর্বাঞ্চলে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও ইউক্রেনের জন্য সহায়তা প্রদানও সরকারের শরিক দলগুলোর প্রতি সমর্থন কমার অন্যতম কারণ।

অন্যান্য অনেক বিষয়ে অবশ্য চ্যান্সেলর ও বিরোধী নেতার মধ্যে মতের মিল নেই৷ সদ্য সমাপ্ত ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে শলৎজের এসপিডি দল শোচনীয় ফল করেছে। তাঁর জোট সরকারের বাকি দুই শরিক দলেরও ভরাডুবি হয়েছে।

অতীতের কিছু ভুলত্রুটি মেনে নিলেও শলৎজ নিজের অবস্থানে অটল। আগামী বছর জার্মানির সংসদ নির্বাচনে তিনি আবারও চ্যান্সেলর প্রার্থী হতে চান।

অপর দিকে ম্যার্ৎস বর্তমান সরকারের নীতির কড়া সমালোচনা করেছেন। পূর্বের রাজ্যগুলোতে এএফডি দলের উত্থান ঠেকাতে জোট সরকারের দলের সমর্থকদের উদ্দেশে ভোট ‘নষ্ট না করে’ শুধু সিডিইউ দলের প্রতি সমর্থনের অনুরোধ জানিয়েছেন।

আগামী সেপ্টেম্বরে স্যাক্সনি, টুরিঙ্গিয়া ও ব্রান্ডেনবুর্গ রাজ্যের নির্বাচন। ওই নির্বাচনে এএফডি দলের সাফল্যের সম্ভাবনার মুখে শলৎজ ও বিরোধী নেতা ম্যার্ৎস মরিয়া হয়ে সদ্য গঠিত একটি দলের সঙ্গে সহযোগিতার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না। মূল স্রোতের রাজনৈতিক দলগুলোর শোচনীয় ফলাফল দেখা দিলে শলৎজ ও ম্যার্ৎস ‘সারা ভাগেনক্নেশ্‌ট জোট’ নামের দলের সঙ্গে জোট বাঁধতেও প্রস্তুত।