ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

যুদ্ধ এখন রাশিয়ায়: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনকে ধ্বংস করতে চেয়েছিল রাশিয়া। কিন্তু যুদ্ধ এখন তাদের বাড়িতে প্রত্যাবর্তন করেছে। শনিবার ইউক্রেনের স্বাধীনতা দিবসে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

জেলেনস্কি রুশ সীমান্ত এলাকা থেকে ওই ভিডিও বার্তা দেন। ৬ আগস্ট থেকে রাশিয়ার ভেতরে কুরস্ক এলাকায় হামলা চালাচ্ছে ইউক্রেন। জেলেনস্কি বলেন, ‘ইউক্রেন আবার চমক দিয়েছে’। তিনি বলেন, রাশিয়া এবার বুঝবে প্রতিশোধ কী।

জেলেনস্কি ভিডিও বার্তায় বলেন, ‘২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালিয়ে রাশিয়া আমাদের ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু আজ আমরা ইউক্রেনের ৩৩তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করছি। শত্রুরা আমাদের দেশে যা নিয়ে এসেছিল, তা এখন তাদের বাড়িতে ফিরে এসেছে।’

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে আরও সহায়তা করার কথা বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন করে সাড়ে ১২ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দেওয়া হবে।

এদিকে কুরস্কে হামলা আরও বাড়িয়েছে ইউক্রেন। রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, তারা ইউক্রেনের বেশ কিছু ড্রোন ভূপাতিত করেছে। রাশিয়ার পক্ষ থেকে ভোরোনেজ এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা কুরস্কে যুক্তরাষ্ট্রের তৈরি গ্লাইড বোমা ব্যবহার করেছে। কুরস্কে আক্রমণ ছাড়াও ইউক্রেনের খারকিভ এলাকায় বেশ কিছু এলাকা দখলমুক্ত করেছে তারা।

ইউক্রেনের কুরস্ক আক্রমণে মস্কোর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিমধ্যে কুরস্ক হামলার প্রতিশোধের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন।