হামলায় নিহত শিশু এলিস ডাসিলভা এগুইলার, এলসি ডট স্ট্যানকম্ব ও বেবি কিং
হামলায় নিহত শিশু এলিস ডাসিলভা এগুইলার, এলসি ডট স্ট্যানকম্ব ও বেবি কিং

যুক্তরাজ্যে তিন শিশু হত্যার ঘটনায় সন্দেহভাজন কিশোরের বিরুদ্ধে অভিযোগ গঠন

যুক্তরাজ্যে একটি নাচের কর্মশালায় ছুরি হামলায় তিন শিশু নিহত ও ১০ জনের বেশি মানুষকে হত্যাচেষ্টার ঘটনায় গ্রেপ্তার ১৭ বছরের এক কিশোরের বিরুদ্ধে আজ বৃহস্পতিবার অভিযোগ গঠন করা হয়েছে। যুক্তরাজ্যের কৌসুঁলিরা এ তথ্য জানিয়েছেন।

নিহত শিশুরা হলো ৬ বছর বয়সী বেবি কিং, ৭ বছর বয়সী এলসি ডট স্ট্যানকম্ব ও ৯ বছর বয়সী এলিস ডাসিলভা এগুইলার।

যুক্তরাজ্যের ফৌজদারি মামলা পরিচালনা সংস্থা ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস) জানায়, তারা মার্সিসাইড কাউন্টির পুলিশকে ওই ঘটনায় গ্রেপ্তার সন্দেহভাজন কিশোরের বিরুদ্ধে অভিযোগ গঠনের অনুমতি দিয়েছে। আজ তার লিভারপুলের আদালতে উপস্থিত হওয়ার কথা ছিল।

সোমবার লিভারপুলের কাছে সাউথপোর্ট শহরের হার্ট স্ট্রিটে টেলর সুইফট ইয়োগা ও নাচের কর্মশালায় হামলার ঘটনা ঘটে। ৬ থেকে ১০ বছরের শিশুদের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়েছিল।

এদিকে হামলার জের ধরে মঙ্গলবার ওই এলাকায় সহিংস সংঘর্ষ শুরু হয়। পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে বোতল ছুড়ে মারা হয়। শোক শোভাযাত্রা থেকে আটক করা হয় বেশ কয়েকজনকে। উগ্র ডানপন্থী সংগঠন ইংলিশ ডিফেন্স লিগের (ইডিএল) সমর্থকেরা এ সহিংসতার সঙ্গে জড়িত বলে দাবি করেছে পুলিশ।

পুলিশ জানায়, একটি শক্তিশালী গোষ্ঠী পুলিশ ও বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। তারা মসজিদেও পাথর নিক্ষেপ করে এবং যানবাহন ছাড়াও বিভিন্ন স্থানে আগুন ধরিয়ে দেয়।

পুলিশ বলছে, তাঁদের ৫৩ জন সদস্য ওই ঘটনায় আহত হয়েছেন। আটজনের অবস্থা আশঙ্কাজনক। সহিংসতার ঘটনায় চার সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে।

মার্সিসাইডের পুলিশপ্রধান সেরেনা কেনেডি বলেন, শহরে যাতে আর কোনো বিশৃঙ্খলা না হয়, সে জন্য তাঁর বাহিনী পরিকল্পনা করছে। বুধবার পরিস্থিতি শান্ত ছিল বলেও জানান তিনি।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের ডাউনিং স্ট্রিটের বাসভবনের সামনে হামলার প্রতিবাদে বিক্ষোভে ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিভিন্ন মহল থেকে নিন্দা জানানো হয়েছে। সহিংসতায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে সর্বোচ্চ আইনি ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

মঙ্গলবার নিহতদের স্মরণে প্রার্থনা ও নীরবতা পালনের একটু পরই সাউথপোর্ট শহরের কেন্দ্রে সহিংসতার সূত্রপাত ঘটে। পুলিশ বলছে, কেন নাচের কর্মশালায় হামলা চালানো হয়েছে, তা অস্পষ্ট। তবে এ ঘটনাকে সন্ত্রাসী হামলা হিসেবে দেখা হচ্ছে না।

ছুরি হামলার কয়েক ঘণ্টা পর গ্রেপ্তার করা সন্দেহভাজন কিশোর সম্পর্কে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে এ তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

উগ্র ডানপন্থীদের ইনফ্লুয়েন্সার অ্যান্ড্রু টেট সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছেন। এতে তিনি ছুরিকাঘাতের পেছনে একজন অবৈধ অভিবাসী দায়ী বলে দাবি করেন। ভিডিওটি ১ কোটি ৫০ লাখ বার দেখা হয়েছে।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেন জানায়, রুশ একটি সংবাদমাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের কারণে অনলাইনে গুজব ছড়িয়ে পড়ে। এর ফলে মুসলমানদের ওপর চড়াও হয়েছেন উগ্র ডানপন্থীরা।