যুক্তরাষ্ট্র সফরে যেতে পারেন জেলেনস্কি

ভলোদিমির জেলেনস্কি
ফাইল ছবি: এএফপি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আজ বুধবার যুক্তরাষ্ট্র সফরে যেতে পারেন। যুক্তরাষ্ট্রে গিয়ে তিনি দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। মার্কিন কংগ্রেসেও যেতে পারেন তিনি। খবর রয়টার্সের।

জেলেনস্কির পরিকল্পনা সম্পর্কে অবগত একটি সূত্র গতকাল মঙ্গলবার জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফরের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। তা ছাড়া নিরাপত্তাসংক্রান্ত কারণে পরিকল্পনায় পরিবর্তন আসতে পারে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। এই অভিযান শুরুর পর জেলেনস্কি দেশের বাইরে যাননি। এখন তিনি যুক্তরাষ্ট্র গেলে তা হবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর জেলেনস্কির প্রথম বিদেশ সফর।

ওয়াশিংটন-ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম পাঞ্চবৌল নিউজ প্রথম জেলেনস্কির সম্ভাব্য যুক্তরাষ্ট্র সফর নিয়ে খবর প্রকাশ করে।

আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, জেলেনস্কি হোয়াইট হাউসেও যেতে পারেন।

উভয় সংবাদমাধ্যমই বলেছে, জেলেনস্কির যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনার বিষয়ে অবগত, এমন সূত্রের কাছ থেকে তারা এ ব্যাপারে জানতে পেরেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে বলেছেন, সফরে মার্কিন কংগ্রেসে যেতে পারেন জেলেনস্কি। কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে পারেন।

পাঞ্চবৌল নিউজ বলছে, সফরে জেলেনস্কি মার্কিন কংগ্রেসের নেতাদের সঙ্গে দেখা করতে পারেন। পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক কংগ্রেস কমিটির সঙ্গে দেখা করবেন বলে ধারণা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, বুধবার রাতে কংগ্রেসের একটি অধিবেশন হতে পারে। এই অধিবেশনে গণতন্ত্রসংক্রান্ত আলোচনা বিশেষভাবে গুরুত্ব পাবে।

এক চিঠিতে পেলোসি কংগ্রেসের এই অধিবেশনের কথা প্রকাশ করেছেন। তবে কী বিষয়ে এই অধিবেশন হবে, তার বিস্তারিত তিনি উল্লেখ করেননি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জেলেনস্কির সম্ভাব্য সফরের ব্যাপারে জানতে পেলোসির কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু এ ব্যাপারে পেলোসির কার্যালয় থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্য মার্সি ক্যাপচার সিবিএস নিউজকে বলেছেন, বুধবার জেলেনস্কিকে ক্যাপিটল হিলে (কংগ্রেস ভবন) নিয়ে আসার, কংগ্রেসে ভাষণ দেওয়ার ব্যবস্থার চেষ্টা চলছে।