রাশিয়ার তিনটি ব্রিগেডকে গুঁড়িয়ে দেওয়ার দাবি ইউক্রেনের

ক্লিশচিভকা শহর দখলে নেওয়ার পর ইউক্রেনের সেনারা
ছবি: রয়টার্স

সম্মুখযুদ্ধে রাশিয়ার তিনটি ব্রিগেডকে গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের পদাতিক বাহিনীর কমান্ডার জেনারেল ওলেকসান্দর সিরস্কি। ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের সম্মুখযুদ্ধে এ সাফল্য অর্জিত হয়েছে বলে দাবি করেছেন তিনি। সোমবার বার্তা আদানপ্রদানের অ্যাপ টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতিতে তিনি এই দাবি করেন।

জেনারেল ওলেকসান্দর সিরস্কি বলেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্লিশচিভকা ও আন্দ্রিভকা শহরটি রুশ সেনাদের কাছ থেকে পুনর্দখল করেছে ইউক্রেনের সেনারা। দুটি শহরই রুশ সেনাদের হামলায় বিধ্বস্ত ইউক্রেনের শহর বাখমুতের নিকটবর্তী হওয়ায় খুবই গুরুত্বপূর্ণ। এটিকে তিনি গুরুত্বপূর্ণ সাফল্য বলে দাবি করেছেন।

বিবৃতিতে জেনারেল সিরস্কি বলেছেন, ‘বাখমুত অংশের যুদ্ধে শত্রুপক্ষের সবচেয়ে সেরা কয়েকটি ইউনিটকে ধ্বংস করে দেওয়া হয়েছে। তারা যুদ্ধ করার ক্ষমতা একেবারেই হারিয়ে ফেলেছে।’ রাশিয়ার ইউনিটগুলো হলো, ৭২ মোটর রাইফেল ব্রিগেড এবং ৩১ ও ৮৩ এয়ার অ্যাসাল্ট ব্রিগেড।

রুশ বাহিনীর কাছ থেকে ক্লিশচিভকা ও আন্দ্রিভকা শহর পুনর্দখল করায় ইউক্রেনের সেনাদের প্রশংসা করেছেন সিরস্কি। তিনি বলেছেন, যুদ্ধে ইউক্রেনের সেনারা টানা সাফল্য অর্জন করছে। রাশিয়ান সেনারা সেসব হারানো এলাকা দখল করতে বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছে। তাদের বিরুদ্ধেও ইউক্রেনের যোদ্ধারা সফল হয়েছে।  

বাখমুত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত এলাকা থেকে রাশিয়ান ব্রিগেডকে হটানো হয়েছে দাবি করে জেনারেল সিরস্কি বলেন, প্রাথমিকভাবে এটিকে খুবই ছোট অর্জন মনে হতে পারে। কিন্তু বাখমুত থেকে হরলিভকা পর্যন্ত শত্রুপক্ষের প্রতিরক্ষা লাইনের জন্য এটি গুরুত্বপূর্ণ।

এদিকে গত শনিবার আন্দ্রিভকা শহরের নিয়ন্ত্রণ হারানোর বিষয়টি স্বীকার করেছে রাশিয়া। আর রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের দাবি করা সাফল্যের ঘটনা যাচাই করা সম্ভব হয়নি।
তবে এই বিষয়ে ওয়াশিংটন-ডিসিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) বলেছে, বাখমুতের দক্ষিণ ইউক্রেনের বাহিনীর সাফল্য ও রাশিয়ার তিনটি ব্রিগেডকে ধ্বংস করে দেওয়ার এমন দাবি রাশিয়ার উল্লেখযোগ্য ক্ষতি সাধন করছে-এমন ইঙ্গিতই দিচ্ছে।