রাস্তা থেকে সব কুকুর সরিয়ে নেওয়ার আইনের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন এক পশু অধিকারকর্মী
রাস্তা থেকে সব কুকুর সরিয়ে নেওয়ার আইনের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন এক পশু অধিকারকর্মী

তুরস্কের রাস্তা থেকে সব কুকুর সরিয়ে নিতে আইন পাস

তুরস্কের রাস্তা থেকে সব কুকুর সরিয়ে আশ্রয়কেন্দ্র পাঠানোর লক্ষ্যে একটি আইন অনুমোদন করা হয়েছে। তুরস্কের পার্লামেন্টে আজ মঙ্গলবার এ আইনের অনুমোদন দেওয়া হয়।

সরকারের এ পরিকল্পনায় ক্ষুব্ধ পশুপ্রেমীরা। তাঁরা বলছেন, কুকুরগুলোকে গণহারে সন্তান জন্মদানে অক্ষম বা খোজা করে দেওয়ার উদ্যোগ এর চেয়ে ভালো সমাধান হতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ক্ষমতাসীন দল একে পার্টি এ আইনের প্রস্তাব দেয়। আইনের অধীনে শহরগুলোর কর্তৃপক্ষ সড়ক থেকে বেওয়ারিশ কুকুর সরিয়ে আশ্রয়কেন্দ্রে পাঠাবে। কোনো কুকুর হিংস্র আচরণ করলে বা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে সেটিকে মেরে ফেলা হবে।

এ আইনে স্থানীয় কর্তৃপক্ষকে তাদের বাজেটে পশু পুনর্বাসন সেবা ও আশ্রয়কেন্দ্র নির্মাণের জন্য দশমিক ৩ শতাংশ বরাদ্দ রাখার কথা বলা হয়েছে। নতুন আশ্রয়কেন্দ্র নির্মাণ ও পুরোনো আশ্রয়কেন্দ্র সংস্কারের জন্য ২০২৮ সাল পর্যন্ত কর্তৃপক্ষকে সময় দেওয়া হয়েছে।

এ আইনের বিরুদ্ধে কয়েক সপ্তাহ ধরে তুরস্কের রাস্তায় অবস্থান নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন হাজারো মানুষ।  

এর আগের আইন অনুযায়ী, সড়কের কুকুরগুলোকে উঠিয়ে নিয়ে গিয়ে টিকা দেওয়ার পাশাপাশি সন্তান জন্মদানে অক্ষম করে ছেড়ে দেওয়া হতো। কিন্তু নতুন আইনে কুকুরগুলোকে ছাড়ার অনুমতি দেওয়া হয়নি।

আইনের খসড়া বিলের তথ্য অনুযায়ী, তুরস্কে বেওয়ারিশ কুকুরের সংখ্যা প্রায় ৪০ লাখ। স্থানীয় কর্তৃপক্ষ গত ২০ বছরে প্রায় ২৫ লাখ কুকুরকে খোজা করেছে।

তুরস্কে বর্তমানে ৩২২টি পশু আশ্রয়কেন্দ্র আছে। এগুলোয় ১ লাখ ৫০ হাজার কুকুর রাখার সক্ষমতা আছে।