পায়জামা পার্টিতে অংশ নিতে জড়ো হন ইকেয়ার কর্মীরা
পায়জামা পার্টিতে অংশ নিতে জড়ো হন ইকেয়ার কর্মীরা

পায়জামা পার্টি করে বিশ্ব রেকর্ড

ভালো ঘুমের গুরুত্ব তুলে ধরতে নতুন এক উদ্যোগ গ্রহণ করেছে বিশ্বজোড়া খ্যাতিসম্পন্ন আসবাবপত্রের প্রতিষ্ঠান ইকেয়া। এ জন্য প্রতিষ্ঠানটি সুইডেনে নিজেদের প্রথম স্টোরে কর্মীদের বিশাল এক মিলনমেলার আয়োজন করেছিল, যেখানে হাজির হয়েছিলেন ২ হাজার ৫২ জন কর্মী।

সেদিনের সেই আনন্দ–আয়োজনে পার্টি ড্রেস পরে নয়, বরং একই রঙের টু-পিস পায়জামা সেট পরে হাজির হয়েছিলেন কর্মীরা। যে ধরনের পোশাক পরে মানুষ সাধারণত ঘুমাতে যান।

সুইডেনের আলমহুল্টে ওই পায়জামা পার্টির আয়োজন করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে ইকেয়া। একটি ভেন্যুতে পায়জামা পরে এত বেশিসংখ্যক মানুষের জড়ো হওয়ার এটাই সবচেয়ে বড় ঘটনা।

ওই দিন ইকেয়ার কর্মীরা নীল রঙের জমিনে হলুদ-খয়েরি-কালোর মিশেল বল প্রিন্ট ও হলুদ রঙের বর্ডার দেওয়া খাটো হাতার জামা ও পায়জামা পরে এসেছিলেন।

ইকেয়ার কর্মকর্তারা বলেছেন, তাদের এই রেকর্ডের প্রয়াসটি আরও ভালো ঘুমের জন্য শোবার ঘরের সজ্জা আরও উন্নত করতে তাঁরা যে উদ্যোগ নিয়েছেন, তারই অংশ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইকেয়া সুইডেনের ব্যবস্থাপনা পরিচালক ফ্রেডরিকা ইঙ্গার বলেন, ‘আমরা সম্মিলিত এই প্রয়াস নিয়ে খুবই রোমাঞ্চিত ছিলাম, ঘুমের গুরুত্বকে তুলে ধরতে আমাদের এই একত্র হওয়া।’

‘ভালো ঘুম মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী এবং আমরা বিশ্বাস করি, এটিকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে আমরা সত্যিকার অর্থে একটি বড় পার্থক্য আনতে পারি। সঠিক বালিশ বা সঠিক লাইটের ব্যবস্থা বেছে নেওয়ার মতো ছোটখাটো সমন্বয় বড় উন্নতির দিকে নিয়ে যেতে পারে,’ বলেন ইঙ্গার।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, ‘আমাদের লক্ষ্য হলো এসব উন্নতি সবার কাছে পৌঁছে দেওয়া। কারণ, ভালো ঘুম এমন কিছু হওয়া উচিত, যা প্রত্যেকে পেতে পারেন।’

ইকেয়া ‘লাইফ অ্যাট হোম রিপোর্ট’ নামের একটি জরিপ পরিচালনা করেছে। যেখানে দেখা গেছে, ৫৫ শতাংশ মানুষ ঘরে ঠিকমতো ঘুমাতে পারাটাকে তাঁদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ বলে বর্ণনা করেছেন।