রাশিয়া সীমান্তের কাছে সুমাই এলাকায় ইউক্রেনের সাঁজোয়া যান
রাশিয়া সীমান্তের কাছে সুমাই এলাকায় ইউক্রেনের সাঁজোয়া যান

পূর্ব ইউক্রেনে আরেকটি শহর দখলে নেওয়ার দাবি রাশিয়ার

ইউক্রেনের পূর্বাঞ্চলের ছোট শহর নিউ–ইয়র্ক নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রাশিয়ার সামরিক বাহিনী। তারা বলেছে, ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের জনবহুল এলাকাগুলোর দিকে এগিয়ে যাওয়ার অংশ হিসেবে এই শহর নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী।

তবে নিউ–ইয়র্ক শহরটি হাতছাড়া হওয়ার খবর এখনো স্বীকার করেনি ইউক্রেনের সেনাবাহিনী। তবে বলেছে, রুশ বাহিনী এই শহরের কাছে এবং অন্যান্য এলাকায় হামলা চালিয়েছে।

এই শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার অর্থ হলো, ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে তোরেৎস্ক ও পোকরোভস্ক শহর দুটি নিজেদের নিয়ন্ত্রণে নিতে রুশ বাহিনীর এক ধাপ এগিয়ে যাওয়া।

রাশিয়ার সামরিক ব্লগারদের গত সোমবার অনলাইনে আপলোড করা ভিডিও ফুটেজে দেখা যায়, নিউ–ইয়র্ক শহরের একটি বিদ্যালয়ে ইউক্রেনের জাতীয় পতাকা মাটিতে পড়ে আছে। সেখানে ওড়ানো হয়েছে রাশিয়ার ত্রি–রঙা পতাকা।

তোরেৎস্ক শহরের দক্ষিণে নিউ–ইয়র্কের অবস্থান। গত সোমবার রাশিয়ার সামরিক বাহিনী খনিজ সমৃদ্ধ তোরেৎস্কের দক্ষিণ–পূর্বের জালিজনে নিয়ন্ত্রণে নেওয়ার কথাও জানিয়েছে।

এদিকে রাশিয়ার কুরস্ক অঞ্চলে নিজেদের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে ইউক্রেনের বাহিনী। এই অগ্রযাত্রার অন্যতম লক্ষ্য হলো, পূর্ব ইউক্রেন থেকে রুশ বাহিনীর অগ্রযাত্রা থেকে দূরে সরিয়ে রাখতে চাপ প্রয়োগ করা।

ইউক্রেনের কমান্ডার–ইন–চিফ ওলেকসান্দার সেইরেস্কি দাবি করেছেন, রাশিয়ার কুরস্ক অঞ্চলের ৯৩টি গ্রাম আর শহর ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে এসেছে।