প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা
প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা

চুল নিয়ে আক্ষেপ ছিল ডায়ানার

বিয়ের দিন চুল সাজানো একেবারেই ভালো হয়নি প্রিন্সেস ডায়ানার। তাই চুল ঠিক করতে আবার রাজকীয় বিয়ের অনুষ্ঠান আয়োজন করতে চেয়েছিলেন তিনি। প্রিন্সেস ডায়ানা ও রাজা চার্লস ১৯৮১ সালের জুলাই মাসে ইংল্যান্ডের সেন্ট পল ক্যাথেড্রালে বিয়ে করেন। তাঁর সাবেক সজ্জাকার (ড্রেসার) রিচার্ড ডাল্টনের লেখা নতুন বই ইটস অল অ্যাবাউট দ্য হেয়ার: মাই ডিকেড উইথ ডায়ানায় এ তথ্য রয়েছে। প্রিন্সেস ডায়ানার সঙ্গে এক দশক ধরে কাজ করেন ডাল্টন। তিনি ১৯৯১ সালে চাকরি ছাড়েন। ১৯৯৭ সালের ৩১ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসে এক গাড়ি দুর্ঘটনায় মারা যান ডায়ানা।

প্রিন্সেস ডায়ানাকে নিয়ে তাঁর নানা স্মৃতি বইটিতে তুলে ধরেছেন ডাল্টন। তিনি লিখেছেন, বিয়ের দিন কনে সাজানোর দায়িত্ব কয়েকজন মিলে পালন করেছিলেন তাঁরা। চুল সাজানোর কাজটি দেখার দায়িত্বে ছিলেন তাঁর সহকর্মী কেভিন শ্যানলে। ডাল্টন তাঁর বইয়ে লিখেছেন, বিয়ের দিন তাঁর চুল একেবারে বাজে দেখাচ্ছিল। বিষয়টি প্রিন্সেস ডায়ানা নিজেও বলেছিলেন।

পিপল ম্যাগাজিনকে এক সাক্ষাৎকারে ডাল্টন বলেন, প্রিন্সেস ডায়ানা তাঁকে বলেছিলেন, তিনি চুল ঠিক করতে আবার রাজকীয় বিয়ে আয়োজন করতে চান। তিনি চুল ছাড়া আর কিছু নিয়ে আক্ষেপ করেননি।

ডাল্টন বলেন, ‘প্রিন্সেস ডায়ানার বিষয়ে আমি কোনো দিন কোনো কিছু জনসমক্ষে বলিনি। আমার বয়স এখন ৭৬। আমি এখন সত্যিকারের ঘটনাগুলো তুলে ধরতে চাই।’

ডাল্টন বলেছেন, এমন সময়ও গেছে, যখন তিনি চুল ঠিক করতে মাত্র ১৫ মিনিট সময় পেয়েছেন। তবে তাঁর অধীন কাজ করতে গিয়ে কখনো চাপ অনুভব করেননি। তিনি বলেন, ডায়ানার চুল নিয়ে নতুন কিছু করার ঝুঁকি নিতেন তিনি। ডাল্টন তাঁর বইয়ে ডায়ানার হাস্যরস, মাতৃত্বের প্রতি তাঁর নিজেকে উত্সর্গ করা এবং রাজকীয় কাজের প্রতি তাঁর প্রতিশ্রুতির বিষয়গুলো তুলে এনেছেন।