রুশ হামলায় খারকিভের একটি সুপারমার্কেট ও ক্রীড়া কমপ্লেক্স ক্ষতিগ্রস্ত হয়েছে
রুশ হামলায় খারকিভের একটি সুপারমার্কেট ও ক্রীড়া কমপ্লেক্স ক্ষতিগ্রস্ত হয়েছে

খারকিভে রুশ হামলায় আহত ৪১

ইউক্রেনের খারকিভ শহরে রাশিয়ার বিমান হামলায় শিশুসহ অন্তত ৪১ জন আহত হওয়ার খবর জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

ইউক্রেনের আঞ্চলিক প্রধান ওলেহ শিনেহুবভ বলেন, আহত ব্যক্তিদের মধ্যে পাঁচটি শিশু রয়েছে। মস্কো শহরের ‘বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে একচেটিয়া’ হামলা চালাচ্ছে।

রুশ হামলায় খারকিভের একটি সুপারমার্কেট ও ক্রীড়া কমপ্লেক্স ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে ওলেহ শিনেহুবভ বলেন, শহরের বাসিন্দারা প্রতিদিন এসব জায়গায় যেতেন।

ওলেহ শিনেহুবভ বলেন, অন্তত ১০টি পৃথক জায়গায় হামলার ঘটনা ঘটেছে। হামলায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে অভিযান চলছে।

হামলার প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়া আবারও খারকিভে সন্ত্রাসী কার্যক্রম চালিয়েছে। শহরের বেসামরিক স্থাপনায় হামলা চালিয়েছে।

সেই সঙ্গে রাশিয়ার হামলা প্রতিহত করতে প্রয়োজনীয় সবকিছু ইউক্রেনকে দেওয়ার জন্য পশ্চিমা মিত্রদের আহ্বান জানান জেলেনস্কি।

এর আগে রাতভর রাশিয়ার ভূখণ্ডে একের পর এক ড্রোন হামলা চালায় ইউক্রেন। এসব হামলায় রাশিয়ার অন্তত দুটি জ্বালানি অবকাঠামোয় আগুন ধরে যায়। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এসব হামলার পরপরই খারকিভে রুশ বাহিনীর পাল্টা হামলার খবর পাওয়া গেল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী মস্কোসহ দেশটির ১৫টি অঞ্চলে এক রাতে ইউক্রেন ১৫৮টির বেশি ড্রোন হামলা চালায়। এসব ড্রোন শনাক্ত করে ধ্বংসের কথা জানিয়েছে রুশ সামরিক বাহিনী।