রানি এলিজাবেথের শেষ একক ছবি

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর দুই দিন আগে ছবিটি তোলা হয়
ছবি: টুইটার

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত বৃহস্পতিবার মারা যান। এ সময় পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। মৃত্যুর দুই দিন আগে ওই প্রাসাদে তোলা একটি ছবিকে প্রকাশ্যে আসা রানির শেষ একক ছবি বলা হচ্ছে।

ইনডিপেনডেন্ট ও এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, রানির মৃত্যুর দুই দিন আগে ৬ সেপ্টেম্বর ছবিটি তোলা হয়। এটিই রানির প্রকাশ্যে আসা সর্বশেষ একক ছবি। পিএ মিডিয়ার আলোকচিত্রী জেন বারলো ছবিটি তোলেন। লিজ ট্রাসকে যুক্তরাজ্যের ১৫তম প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেওয়ার সময় ছবিটি তোলা হয়। ছবিতে ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় থাকা রানিকে হাসতে দেখা যায়। তিনি লাঠিতে ভর দিয়ে দাঁড়িয়ে আছেন। পাশেই কক্ষ গরম রাখার একটি চুল্লিতে আগুন জ্বলছে।

অসুস্থতার কারণে লন্ডনে ফিরতে শারীরিকভাবে সক্ষম ছিলেন না রানি। এ জন্য নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রতীকী আনুষ্ঠানিকতা স্কটল্যান্ডের এই প্রাসাদে সম্পন্ন হয়। রানির শেষকৃত্যের দিনক্ষণ এখনো ঘোষণা করা হয়নি। ১৯ সেপ্টেম্বর তা অনুষ্ঠিত হতে পারে। তত দিন নাগাদ রাষ্ট্রীয় শোক পালন করবে যুক্তরাজ্য।

মায়ের মৃত্যুর পর উত্তরাধিকারী হিসেবে রাজা হন ৭৩ বছর বয়সী তৃতীয় চার্লস। নতুন রাজা হিসেবে আজ শনিবার তাঁর আনুষ্ঠানিক অভিষেক হতে পারে।