স্যাটেলাইটে ধরা পড়া এই ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করে ইউক্রেনের নৌবাহিনী বলেছে, তাদের হামলায় রাশিয়ার ড্রোন নিক্ষেপের একটি ঘাঁটি ধ্বংস হয়েছে
স্যাটেলাইটে ধরা পড়া এই ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করে ইউক্রেনের নৌবাহিনী বলেছে, তাদের হামলায় রাশিয়ার ড্রোন নিক্ষেপের একটি ঘাঁটি ধ্বংস হয়েছে

রাশিয়ার ড্রোন ঘাঁটি ধ্বংসের দাবি ইউক্রেনের

রাশিয়ার ইরানি ড্রোন নিক্ষেপের ঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইউক্রেন। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসোনদার অঞ্চলে একটি বিমানঘাঁটির কাছে বিরাট বিস্ফোরণের খবর প্রকাশের পর ইউক্রেনের নৌবাহিনী কিছু ছবি প্রকাশ করে এ দাবি করেছে। তাদের ভাষ্যমতে, স্যাটেলাইটে ধরা পড়া ওই সব ছবিতে একটি রুশ গুদামঘরের ধ্বংসাবশেষ দেখা যাচ্ছে। সেখান থেকে ইরানে তৈরি ড্রোন নিক্ষেপের পাশাপাশি ক্যাডেটদের প্রশিক্ষণ দেওয়া হতো।

এ বিষয়ে এখনো মস্কোর বক্তব্য পাওয়া যায়নি। তবে রুশ কর্তৃপক্ষ বলেছে, শুক্রবার রাতে ওই অঞ্চলে একটি বড়সংখ্যক ড্রোন ভূপাতিত করেছে তারা।

কিয়েভে নৌবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ইরানে তৈরি শাহেদ ড্রোন চালানোর প্রশিক্ষণে যুক্ত একদল প্রশিক্ষক ও ক্যাডেট ওই হামলায় নিহত হয়েছেন। হামলাটি গত শুক্রবার রাতে হয়েছে।

বার্তা আদান–প্রদানের মাধ্যমে টেলিগ্রামে এক পোস্টে কিয়েভের নৌবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সমন্বিতভাবে এ অভিযানের পরিকল্পনা ও তা বাস্তবায়ন করা হয়েছে।

স্যাটেলাইট ছবিগুলো সংগ্রহ করা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান প্ল্যানেট ল্যাবের তথ্যমতে, রাশিয়ার এই ঘাঁটি রুশ বাহিনীর দখলকৃত ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের বিপরীতে আজভ সাগরে অবস্থিত।

এক ফেসবুক পোস্টে ইউক্রেনের নৌবাহিনীর কর্মকর্তারা বলেছেন, নতুন স্যাটেলাইট ছবিগুলোয় ২১ জুন রাতে ক্রাসোনদার এলাকায় শাহেদ–১৩৬/গেরান–২ সংরক্ষণ ও প্রস্তুত করার স্থাপনা, কয়েকটি প্রশিক্ষণ ভবন, এসব ইউএভির (মানুষবিহীন আকাশযান) নিয়ন্ত্রণের কেন্দ্রগুলো ধ্বংস হওয়ার বিষয়টি নিশ্চিত করছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা কয়েকটি আলোকচিত্রে বড় দুটি গুদামঘর দেখা গেছে, যেগুলো উত্তর থেকে দক্ষিণ দিকে যাওয়া একটি সড়কের মাধ্যমে আলাদা হয়েছে। ওই ছবি গত ১১ এপ্রিলের। এরপর শনিবার ধরা পড়া ছবিতে গুদামঘরগুলোর একটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়েছে বলে দেখা গেছে। আরেকটি গুদামঘরও উল্লেখযোগ্য মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়া শুক্রবার বলেছে, দেশের দক্ষিণাঞ্চলের কয়েকটি তেল শোধনাগার ও সামরিক স্থাপনা লক্ষ্য করে ইউক্রেনের নিক্ষেপ করা ১১৪টি ড্রোন তারা ভূপাতিত করেছে। এগুলোর ধ্বংসাবশেষ পড়ে এক ব্যক্তি নিহত হয়েছেন বলে রুশ কর্মকর্তারা জানিয়েছেন। তবে তাঁরা ড্রোন ঘাঁটিতে হামলার কথা উল্লেখ করেননি।

এরপর শনিবার রাশিয়ার দখল করা ক্রিমিয়া উপদ্বীপের কর্মকর্তারা জানিয়েছেন, সেখানকার একটি সৈকতে ইউক্রেনের একটি ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশুসহ তিন ব্যক্তি নিহত হয়েছেন।

২০২০ সালে ক্রিমিয়া অঞ্চলের গভর্নর পদে মিখাইল রাজভোজহায়েভকে বসায় মস্কো। তিনি বলেছেন, সেভাস্তোপোল শহরের কাছে উচকুয়েভকায় ক্ষেপণাস্ত্র হামলাটি চালানো হয়েছে। এ ক্ষেপণাস্ত্রের অংশবিশেষ লেগে প্রায় ১০০ জন আহত হয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা শত্রুপক্ষের নিক্ষেপ করা পাঁচটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। তবে সেগুলোর ধ্বংসাবশেষ উপকূলীয় এলাকাগুলোয় পড়েছে। কর্মকর্তাদের ভাষ্যমতে, এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের তৈরি এটিএসিএমএস। এসব ক্ষেপণাস্ত্র রাশিয়ার অনেক ভেতরে আঘাত হানতে সক্ষম।

এদিকে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের গভর্নর জানিয়েছেন, রোববার রাতে ইউক্রেনের ড্রোন হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়েছেন।