কিম-পুতিন বৈঠক হতে পারে মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্রে

রাশিয়ার খাসান রেলস্টেশনে সাঁজোয়া ট্রেন থেকে নামছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। প্রিমরকি অঞ্চল, রাশিয়া, ১২ সেপ্টেম্বর
ছবি: এএফপি

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন রাশিয়া সফরে গেছেন। রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্রচুক্তির বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কিমের বৈঠক হওয়ার কথা রয়েছে বলে বিশ্লেষকদের ধারণা। বৈঠকটি কোথায় হতে পারে, সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়ান স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক গ্যাব্রিয়েলা বার্নাল বলেছেন, পুতিন ও কিমের মধ্যে বৈঠকটি রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র ভস্তোচনি কসমোড্রোমে অনুষ্ঠিত হতে পারে। মহাকাশে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে উত্তর কোরিয়ার নেতার আগ্রহের কারণেই সেখানে বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে।

গ্যাব্রিয়েলা বার্নাল বলেন, এ সবকিছুই ধারণা থেকে বলা হচ্ছে। তবে ভস্তোচনি কসমোড্রোমে বৈঠক হলে উত্তর কোরিয়ার নেতার জন্য কিছু সুবিধা আছে। সেখানে বৈঠক হলে মহাকাশ কর্মসূচির জন্য রাশিয়ার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা পাওয়ার বিষয়ে উত্তর কোরিয়ার সম্ভাবনা বাড়তে পারে। তিনি আরও বলেন, সম্প্রতি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে গিয়ে দুইবার ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়া।

এই গবেষক বলেন, সত্যিই যদি বৈঠকটি ভস্তোচনি কসমোড্রোমে হয়, তবে নিরাপত্তার কারণে তা আরও ভালো হতে পারে। এর আগে অতীতের মতো ভ্লাদিভোস্তকে দুই নেতার দেখা হবে বলে ধারণা করা হয়েছিল। একটি স্বল্প পরিচিত এলাকায় বৈঠক হলে তা কিম জং-উনের জন্য নিরাপত্তার দিক দিয়ে অর্থবহ হবে।