আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)
আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)

বিশ্বজুড়ে তরুণ বেকারত্ব কমেছে, আরও কমতে পারে: আইএলও

বিশ্বজুড়ে গত বছর তরুণদের মাঝে বেকারত্ব কমে ১৫ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। এই ধারাবাহিকতা ২০২৫ সাল নাগাদ অব্যাহত থাকতে পারে। তবে দুর্বল অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে এ ক্ষেত্রে পিছিয়ে পড়েছে এশিয়া। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। প্রতিবেদনটি আজ সোমবার প্রকাশিত হয়।

আইএলও বলছে, গত বছর বিশ্বজুড়ে ১৫ থেকে ২৪ বছর বয়সী ৬ কোটি ৪৯ লাখ তরুণ বেকার ছিলেন। সে হিসাবে বেকারত্বের হার ছিল ১৩ শতাংশ। চলতি ও আগামী বছর এই হার আরও কমে ১২ দশমিক ৮ শতাংশে নামতে পারে।

জাতিসংঘের বিশেষায়িত সংস্থাটির পর্যবেক্ষণ হলো, করোনা মহামারির পর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ব্যাপকভাবে বেড়েছে। এর ফলে শ্রমবাজারে তরুণদের চাহিদাও অনেক বেড়েছে। এ বিষয়টিই মূলত তরুণদের মাঝে বেকারত্ব কমার ক্ষেত্রে মুখ্য ভূমিকা রেখেছে।

২০২৩ সালে তরুণদের মাঝে বেকারত্বের হার কমে তা মহামারি-পূর্বের অবস্থায় ফিরে গেছে। কিংবা বেশির ভাগ ক্ষেত্রে তার চেয়েও নিচে নেমেছে। তবে সব উপ-অঞ্চলের পরিস্থিতি একই নয়।

আইএলওর প্রতিবেদন অনুযায়ী, গত বছর আরব দেশগুলো, পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তরুণদের মাঝে বেকারত্বের হার ২০১৯ সালের চেয়ে বেশি ছিল।