রিচমন্ড ও নোথালেটন কেন্দ্রে ভোট গণনা চলছে। ৪ জুলাই
রিচমন্ড ও নোথালেটন কেন্দ্রে ভোট গণনা চলছে। ৪ জুলাই

কেন্দ্রে গণমাধ্যম ঢুকতে পারেনি, বিবিসি সংগ্রহ করেছে পোষা প্রাণীর ছবি

যুক্তরাজ্যে গতকাল বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত একটানা ১৫ ঘণ্টা ভোট গ্রহণ চলেছে। নির্বিঘ্নে পছন্দের প্রার্থীদের ভোট দিয়েছেন ভোটাররা।

যুক্তরাজ্যের মূলধারার সংবাদমাধ্যম বিবিসি, আইটিভি, চ্যানেল ফোর, দ্য গার্ডিয়ান, ডেইলি সানসহ, স্থানীয়, জাতীয় কিংবা আন্তর্জাতিক কোনো গণমাধ্যমের প্রবেশাধিকার ছিল না ভোটকেন্দ্রে। বিবিসিকে ভোট গ্রহণ শুরু হওয়ার এক ঘণ্টা আগে থেকে ভোট গ্রহণ শেষ পর্যন্ত নির্বাচনের প্রচারণা বা বিবরণ প্রকাশের অনুমতি দেয়নি কর্তৃপক্ষ।

তবে এদিন সরকারি ছুটি ছিল না। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস, আদালত, রেস্তোরাঁ, শপিং মল সবকিছু চলেছে অন্য দিনগুলোর মতো। বাস, ট্রেন, বিমান, লঞ্চ চলাচল ছিল নিয়মিত। ভোটকেন্দ্রে গেলে, সামাজিক যোগাযোগমাধ্যমে ঢুকলে কিংবা টেলিভিশনের রিমোট টিপলে বোঝা গেছে যুক্তরাজ্যের নির্বাচন চলছে।

ভোটারদের কেউ কাজে যাওয়ার আগে ভোট দিয়েছেন, কেউ কাজ থেকে ফিরে ভোট দিয়েছেন। অনেকে আবার ভোটই দেননি।

ভোটারদের পোষ্য প্রাণী রাখার জন্য বিশেষ জায়গার ব্যবস্থা করেছিল দেশটির কর্তৃপক্ষ। ভোটকেন্দ্রের বাইরে ভোটাররা তাঁদের পোষা প্রাণী বেঁধে রেখে ভোট দিতে গেছেন। এসব পোষা প্রাণীর মধ্যে বেশির ভাগই ছিল কুকুর। তবে কেউ কেউ ঘোড়া, বিড়াল ও পাখি নিয়েও ভোটকেন্দ্রে এসেছিলেন। ডরসেটের নেপচুন এলাকায় এক ভোটকেন্দ্রের সাইনবোর্ডে বিশাল আকারের একটি অজগর সাপের উপস্থিতিও লক্ষ করা গেছে।

বিবিসি ভোটকেন্দ্রে নিয়ে আসা পোষা প্রাণীর ছবি সংগ্রহের উদ্যোগ নিয়েছিল। বিবিসি তাদের এক পোস্টে ই–মেইল, টুইটার ও হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে ভোটারদের ভোটকেন্দ্রের সামনে নির্দিষ্ট স্থান থেকে পোষা প্রাণীর ছবি তুলে দেওয়ার আহ্বান জানিয়েছিল। প্রচুর ভোটার সেই আহ্বানে নিজেদের পোষা প্রাণীর ছবি তুলে পাঠিয়েছেন বিবিসিতে।