রুশ বিমানবাহিনীর প্রধানের পদ থেকে সুরোভিকিনকে ‘বরখাস্ত’

জেনারেল সের্গেই সুরোভিকিন
ফাইল ছবি: রয়টার্স

রাশিয়ার বিমানবাহিনীর প্রধানের পদ থেকে জেনারেল সের্গেই সুরোভিকিনকে বরখাস্ত করা হয়েছে। দেশটির এক খ্যাতিমান সাংবাদিক এ তথ্য জানিয়েছেন। এ ছাড়া রুশ গণমাধ্যমেও এমন খবর এসেছে।

ইউক্রেনে চলমান রুশ যুদ্ধে একসময় কমান্ডার ছিলেন সুরোভিকিন। তিনি ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ইউক্রেনে যুদ্ধরত রুশ সামরিক ইউনিটের কমান্ডার-ইন-চিফের দায়িত্ব পালন করেন।

রাশিয়ার নিয়মিত বাহিনীর শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তাদের মধ্যে সুরোভিকিনকে দেশটির ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের অন্যতম গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে বিবেচনা করা হতো।

রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছিলেন ভাগনারের সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তুষ্ট ছিলেন ভাগনারপ্রধান। এই অসন্তুষ্টি থেকে তিনি গত জুন মাসের শেষ দিকে বিদ্রোহ করে বসেন। ইউক্রেন সীমান্ত থেকে মস্কো অভিমুখে ভাগনার সেনাসহ যাত্রা করেন তিনি। পরে বেলারুশের মধ্যস্থতায় অভিযাত্রা বন্ধ করেন তিনি। সমঝোতায় বলা হয়, প্রিগোশিন তাঁর অনুগত ভাগনার যোদ্ধাদের নিয়ে বেলারুশে চলে যাবেন।

ভাগনারপ্রধানের এই বিদ্রোহের পর থেকে সুরোভিকিনকে জনসমক্ষে দেখা যায়নি। রাশিয়ার অধুনালুপ্ত একটি রেডিও স্টেশনের সাবেক প্রধান সম্পাদক আলেক্সি ভেনেডিকটভ গতকাল মঙ্গলবার তাঁর টেলিগ্রাম চ্যানেলে এক সরকারি ডিক্রির বরাত দিয়ে বলেন, সুরভিকিনকে তাঁর পদ থেকে অপসারণ করা হয়েছে। তবে তিনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত থাকবেন।

সরকারি ডিক্রিটি এখনো জনসমক্ষে প্রকাশ করা হয়নি। তা ছাড়া আলেক্সির দাবির সত্য-মিথ্যার বিষয়ে রুশ সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

তবে গতকাল রুশ ভাষার গণমাধ্যম আরবিসিও সূত্রের বরাত দিয়ে বলেছে, সুরোভিকিনকে বরখাস্ত করা হয়েছে।

এ ছাড়া বেশ কিছু জাতীয়তাবাদী রুশ সামরিক ব্লগে সুরোভিকিনকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়ার কথা বলা হয়েছে।