হামলার পর সান্তা মারিয়া ক্যাথলিক গির্জার সামনে নিরাপত্তা জোরদার করে তুরস্কের নিরাপত্তা বাহিনী। ২৮ জানুয়ারি, ইস্তাম্বুলে
হামলার পর সান্তা মারিয়া ক্যাথলিক গির্জার সামনে নিরাপত্তা জোরদার করে তুরস্কের নিরাপত্তা বাহিনী। ২৮ জানুয়ারি, ইস্তাম্বুলে

ইস্তাম্বুলে গির্জায় বন্দুকধারীদের হামলায় নিহত ১, আইএসের দায় স্বীকার

তুরস্কের ইস্তাম্বুলের একটি গির্জায় গতকাল রোববার বন্দুকধারীদের হামলার ঘটনা ঘটেছে। হামলায় একজন নিহত হয়েছেন। সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে ৪৭ জনকে। তাঁদের মধ্যে দুজন সরাসরি হামলায় অংশ নিয়েছেন।

 টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে নিয়েছে আইএস।ইহুদি-খ্রিষ্টানদের ওপর হামলা চালাতে আইএস নেতাদের আহ্বান জানানোর পর এই হামলা চালানো হয়েছে বলেছে আইএস।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইয়ারলিকায়াআলী ইয়ারলিকায়া জানান, ইস্তাম্বুলের সারিয়ের এলাকায় ইতালিয়ান সান্তা মারিয়া ক্যাথলিক গির্জায় হামলার এই ঘটনা ঘটেছে। এই হামলায় যিনি নিহত হয়েছেন, তিনি তুরস্কের নাগরিক।

পরবর্তী সময়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে ইয়ারলিকায়া আরও বলেন, সন্দেহভাজনদের আটক করতে ইস্তাম্বুলের ৩০টির বেশি জায়গায় অভিযান চালিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আলী ইয়ারলিকায়া জানান, হামলায় অংশ নেওয়া দুজনই বিদেশি। একজন তাজিকিস্তানের নাগরিক। আরেকজন রাশিয়ার। তাঁদের হামলা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দুজনই আইএসের সদস্য বলে মনে করা হচ্ছে।

গির্জার ভেতরে হামলার সময়ের সিসিটিভি ফুটেজ যাচাই করেছে রয়টার্স। এতে দেখা গেছে, মুখোশ পরা বন্দুকধারীরা উপাসনালয়টিতে প্রবেশ করেন। তখন সামনে দিয়ে হেঁটে যাওয়া এক ব্যক্তিকে গুলি করেন তাঁরা।

এই ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ওই গির্জার যাজককে ফোন করে শোক জানিয়েছেন। শোক ও সহানুভূতি জানিয়েছেন পোপ ফ্রান্সিস।