সাগর পেরিয়ে স্পেনে ঢুকতে গিয়ে ৬ মাসে ৯৫১ জনের মৃত্যু

ভূমধ্যসাগরে ডুবে যাচ্ছে অভিবাসনপ্রত্যাশীবোঝাই নৌকা
ফাইল ছবি: রয়টার্স

ভূমধ্যসাগর পেরিয়ে স্পেনের ভূখণ্ডে ঢুকতে গিয়ে অন্তত ৯৫১ জন অভিবাসনপ্রত্যাশীর প্রাণ গেছে। এ প্রাণহানি ঘটেছে চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি–জুন)। নিহতদের মধ্যে ৪৯টি শিশুও রয়েছে।

অভিবাসীদের নিয়ে কাজ করা পর্যবেক্ষণকারী সংস্থা কামিনান্দো ফ্রন্টেরাস তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনটি গতকাল বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে সংস্থাটি বলেছে, নিহত ব্যক্তিরা ১৪টি দেশের বাসিন্দা। এর বেশিরভাগই আফ্রিকার দেশ। দেশগুলো হলো—আলজেরিয়া, ক্যামেরুন, কমোরোস, কঙ্গো, ইথিওপিয়া, গিনি, আইভরি কোস্ট, মালি, মরক্কো, গাম্বিয়া, সেনেগাল, শ্রীলঙ্কা, সুদান, সিরিয়া।

চারটি রুট বা পথ ব্যবহার করে অভিবাসনপ্রত্যাশীরা স্পেনে প্রবেশ করা চেষ্টা করেন বলে জানিয়েছে সংস্থাটি। এগুলো হলো— ক্যানারি দ্বীপপুঞ্জ রুট, আলবোরান সাগর রুট, আলজেরিয়ান রুট এবং জিব্রাল্টার প্রণালি রুট। চলতি বছরের প্রথম ছয় মাসে এই চার রুটে প্রতিদিন গড়ে পাঁচজন অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন।

চলতি বছরের প্রথম ছয় মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে স্পেনের উপকূলে আসার সময় অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী ১৯টি নৌকা নিখোঁজ হয়েছে, এমনটাই জানানো হয়েছে প্রতিবেদনে। সরকারি তথ্য, শরণার্থীবিসয়ক সংস্থাগুলোর কাছ থেকে পাওয়া তথ্য, উদ্ধারকারীদের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গত ছয় মাসের মধ্যে ফেব্রুয়ারি ও জুনে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। গত ফেব্রুয়ারিতে সাগর পেরিয়ে স্পেনে প্রবেশ করতে গিয়েছে মারা গেছেন ২৩৭ জন অভিবাসনপ্রত্যাশী। আর জুনে এই সংখ্যা ছিল ৩৩২।