রাশিয়ার এ-ফিফটি বিমান
রাশিয়ার এ-ফিফটি বিমান

রাশিয়ার আরেকটি গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের

রাশিয়ার এ-ফিফটি সামরিক গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন। এক মাসের মধ্যে ইউক্রেন এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমন দাবি জানাল।

ইউক্রেনের সামরিক সূত্র বলেছে, স্থানীয় সময় গতকাল শুক্রবার রাশিয়ার রস্তোফ-অন-ডন ও ক্রাসনোদর শহরের মধ্যবর্তী জায়গায় বিমানটি ভূপাতিত করা হয়েছে। সম্মুখসমরস্থল থেকে জায়গাটি প্রায় ২০০ কিলোমিটার দূরে।

জরুরি সেবা সংস্থাগুলো কানেভস্কো এলাকায় বিমানের খণ্ডিত অংশ খুঁজে পেয়েছে এবং আগুন নিভিয়েছে।

তবে ইউক্রেনের এই দাবির পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করেনি রাশিয়া। আজ শনিবার রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্ণ হচ্ছে।

ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান মিকোলা ওলেশচাক তাঁর সেনাবাহিনী ও সামরিক গোয়েন্দা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। বিমানটি দূরপাল্লার রাডার শনাক্তকারী ছিল। রাশিয়ার সেনাবাহিনীর ছুটির দিনে এ ঘটনা ঘটে।

মিকোলা ওলেশচাক সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে বলেছেন, ‘দখলদারদের অভিনন্দন’।

অনলাইনে শেয়ার করা ভিডিওতে বিমানটি লক্ষ্য করে গুলি ছোড়ার মুহূর্তে প্রচুর কালো ধোঁয়া ও আগুন ছড়িয়ে পড়তে দেখা গেছে।

আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও রাশিয়ার সেনাবাহিনী সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেলে বলা হয়েছে, বিমানটি কারা ভূপাতিত করেছে তা জানা যায়নি।

গত ১৪ জানুয়ারি ইউক্রেন এ-ফিফটি-এর একটি বিমান ভূপাতিত করার দাবি করে। এর আগে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার কাছে ছয়টি এ-ফিফটি বিমান থাকতে পারে। এই বিমানগুলো লাখ লাখ ডলার ব্যয়ে তৈরি করা হয়। এগুলো বিমান প্রতিরক্ষাব্যবস্থা ও রাশিয়ার জেটগুলোর লক্ষ্যবস্তুর মধ্যে সমন্বয়ের কাজ করে।

সম্প্রতি দক্ষিণ-পূর্বাঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে তাৎপর্যপূর্ণ অগ্রগতির দাবি করেছে ইউক্রেন।

গত মাসে ইউক্রেনের সেনা কর্মকর্তারা বলেছেন, এ-ফিফটি বিমানের সঙ্গে সঙ্গে তাঁরা আইওয়ান-২২ নিয়ন্ত্রণকারী বিমানও ধ্বংস করেছেন।