রেললাইনে উঠে পড়া কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যাচ্ছেন রেলের কর্মীরা।
রেললাইনে উঠে পড়া কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যাচ্ছেন রেলের কর্মীরা।

কচ্ছপ আটকে দিল ট্রেন চলাচল

প্রযুক্তিগত বিভ্রাটের কারণে গত শুক্রবার সকালে যুক্তরাজ্যের অনেক ট্রেনযাত্রী বিপাকে পড়েন। বিভিন্ন স্টেশন থেকে ট্রেন ছাড়তে দেরি হচ্ছিল। ওই দিন সন্ধ্যায় অ্যাসকট-ব্যাগশট রুটে ট্রেন চলাচল আরও বেশি বিলম্ব হওয়ায় চিন্তায় পড়ে যান যাত্রীরা। পরে জানা যায়, একটি কচ্ছপের কারণে বিলম্বের মুখে পড়েছে ট্রেনটি।

যুক্তরাজ্যের দক্ষিণ-পশ্চিম রেলওয়ে কর্তৃপক্ষ স্কাই নিউজকে জানায়, ট্রেনটির চালক বিলম্বের কারণ উদ্‌ঘাটন করেন। সন্ধ্যা ছয়টার একটু পরে তিনি অ্যাসকট স্টেশনের কাছে রেললাইনের ওপর একটি কচ্ছপ দেখতে পান। সোলোমন নামের ওই কচ্ছপের কারণেই কিছু সময়ের জন্য ট্রেন চলাচল বন্ধ রাখতে হয়েছিল।

রেলওয়ে কর্তৃপক্ষ মজা করে বলে, কচ্ছপটি দ্রুততম গতিতে ব্যাগশটের দিকে এগিয়ে যাচ্ছিল। খবর পেয়ে প্রকৌশলীরা সেটিকে রেললাইন থেকে সরিয়ে দেন। পরে রেলের কর্মীরা কচ্ছপটিকে অ্যাসকট স্টেশনে নিরাপদ স্থানে নিয়ে আসেন। এ সময় কচ্ছপটিও ওই ট্রেনে কিছু সময় ভ্রমণের সুযোগ পায়।

রেলের কর্মীরা কচ্ছপটিকে একটি পশুপাখি রক্ষণাবেক্ষণ কেন্দ্রে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছিলেন। এরই মধ্যে কচ্ছপটির মালিকের সন্ধান পাওয়া যায়। তিনি রাত আটটার দিকে সোলোমনকে শনাক্ত করে নিজের কাছে নিয়ে নেন।

দক্ষিণ-পশ্চিম রেলওয়ে কর্তৃপক্ষ পরীক্ষা-নিরীক্ষা করে জানায়, এ ঘটনায় কচ্ছপটির কোনো ক্ষতি হয়নি। কচ্ছপটির কারণে রেল পরিষেবা কিছুটা ব্যাহত হয়েছে। যাত্রীদের কাছে ক্ষমা চেয়ে বলা হয়, কচ্ছপটি সম্ভবত বেষ্টনীর ফাঁক দিয়ে ঢুকে রেললাইনে উঠে পড়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে রেল কর্তৃপক্ষ বলে, ‘এ ঘটনার সুন্দর সমাপ্তি ঘটায় আমরা আনন্দিত। যাত্রীদের আমরা নিশ্চিত করতে চাই, সবাই নিরাপদে ঘরে ফিরেছে। এ সময় রেলপথ বিপজ্জনক বলেও সতর্ক করা হয়।’