রাশিয়ায় হামলা না চালাতে ইউক্রেনের ওপর চাপ বাড়ছে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
ফাইল ছবি: এএফপি

সম্প্রতি রাশিয়ার বিভিন্ন অঞ্চলে পাল্টা হামলা বাড়িয়েছে ইউক্রেন। প্রায়ই মস্কোয় ড্রোন হামলা হচ্ছে। এমন হামলা না চালাতে ইউক্রেনের ওপর যে চাপ বাড়ছে, তা স্পষ্ট হয়ে গেল দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বক্তব্যে। গতকাল রোববার তিনি বলেছেন, রাশিয়ার ভূখণ্ডে যদি হামলা চালানো হয়, তবে পশ্চিমা মিত্রদের পাশে পাবে না ইউক্রেন।

মস্কোয় টানা হামলা শুরুর পর গত সপ্তাহে এ নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র। তিনি পরিষ্কার জানিয়ে দেন, রাশিয়ার ভেতরে ইউক্রেনের কোনো হামলা সমর্থন করে না যুক্তরাষ্ট্র।

মস্কোয় ইউক্রেন যেসব হামলা চালাচ্ছে, তাতে রাশিয়ার খুব বেশি ক্ষতি হচ্ছে, এমনটা নয়। তবে ইউক্রেনের পক্ষ থেকে বিভিন্ন সময়ই বলা হয়েছে, এমন হামলা আরও হবে। রাশিয়াও এসব হামলার ব্যাপারে সতর্ক বার্তা দিয়েছে।

এ নিয়ে রোববার কথা বলেন জেলেনস্কি। রাশিয়ার ভূমিতে ইউক্রেনের সেনাদের ঢুকে পড়ার সময় হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার ধারণা, এটি একটি বড় ঝুঁকি। এমন হামলা চালালে আমরা একা হয়ে পড়ব।’

জেলেনস্কি বলেন, যেসব এলাকা রাশিয়া দখল করে নিয়েছে, সেগুলো উদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে মিত্ররা। তাদের প্রতিটি এলাকা উদ্ধার ও জয়ের পেছনে মিত্ররা আছে। তিনি বলেন, যেকোনো জয়, পাল্টা হামলা, নিজেদের রক্ষায় নেওয়া পদক্ষেপ কিংবা নিজেদের দুর্বলতা—সব ক্ষেত্রে আন্তর্জাতিক মিত্রদের অবদান রয়েছে।

ওই সাক্ষাৎকারে ক্রিমিয়া ফিরে পাওয়ার বিষয়েও কথা বলেন জেলেনস্কি। তাঁর মতে, ক্রিমিয়া থেকে রাশিয়ার সামরিক বাহিনী সরিয়ে নেওয়া সম্ভব। এটি রাজনৈতিক উদ্যোগের মাধ্যমেই সম্ভব বলে মনে করেন তিনি।