ইউক্রেন বাহিনী শিগগিরই বড় হামলার প্রস্তুতি নিচ্ছে, সতর্ক করলেন ভাগনারপ্রধান

যুক্তরাষ্ট্রের তৈরি এম৭৭৭ হোইৎজার কামান থেকে গোলা ছুড়ছেন ইউক্রেনের সেনারা
ফাইল ছবি: রয়টার্স

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর পক্ষে লড়ছে ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ‘ভাগনার গ্রুপ’। এই গ্রুপের যোদ্ধাদের রুশ বাহিনী থেকে বিচ্ছিন্ন করতে চাইছে ইউক্রেন বাহিনী। তাই খুব শিগগিরই ‘বড় পরিসরে’ হামলার প্রস্তুতি নিচ্ছে তারা। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে দেওয়া এক চিঠিতে ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন এ সতর্কবার্তা দিয়েছেন।

চলতি মার্চের শেষের দিকে বা এপ্রিলের শুরুতে এ হামলা হতে পারে বলে চিঠিতে উল্লেখ করেছেন প্রিগোশিন। রুশ প্রতিরক্ষামন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, ‘রাশিয়ার বাহিনী থেকে ভাগনারকে বিচ্ছিন্ন করা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আমি আপনার কাছে আহ্বান জানাচ্ছি। ভাগনার বিচ্ছিন্ন হলে তা বিশেষ সামরিক অভিযানের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।’

সের্গেই শোইগুকে উদ্দেশ্য করে লেখা চিঠিটি জনসাধারণের জন্য প্রকাশ করেছে প্রিগোশিনের প্রেস সার্ভিস। তবে ইউক্রেনের হামলার পরিকল্পনার বিস্তারিত এবং ওই হামলা ঠেকানোর কৌশল নিয়ে তাঁর প্রস্তাবের অংশটি সামনে আনা হয়নি। এমনকি কীভাবে ইউক্রেনীয়দের হামলার পরিকল্পনার তথ্য প্রিগোশিনের হাতে এল তা-ও জানানো হয়নি চিঠিতে।

শোইগুকে লেখা কোনো চিঠি এই প্রথম প্রকাশ করলেন ভাগনারপ্রধান। ইউক্রেনে চলমান যুদ্ধ ঘিরে তাঁরা একে অপরকে প্রায়ই সমালোচনা করে থাকেন। এই চিঠি প্রকাশের দুটি লক্ষ্য থাকতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা। প্রথমটি হলো ইউক্রেনের সেনা কর্মকর্তাদের বিভ্রান্ত করা। আর দ্বিতীয়টি ইউক্রেন যদি সত্যিই হামলা চালিয়ে সফল হয়, তাহলে যেন এর দায় শোইগুর ওপর পড়ে, প্রিগোশিন নয়।