যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার (মাঝে) ও তাঁর স্ত্রী ভিক্টোরিয়া ভোট দিতে যাচ্ছেন। ৪ জুলাই, লন্ডনে
যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার (মাঝে) ও তাঁর স্ত্রী ভিক্টোরিয়া ভোট দিতে যাচ্ছেন। ৪ জুলাই, লন্ডনে

যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের আভাস

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষে প্রকাশিত বুথফেরত জরিপে বিরোধী দল লেবার পার্টির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার আভাস পাওয়া গেছে। জরিপে বলা হয়েছে, দলটি ৪১০টি আসনে জয় পেতে পারে।

 সে ক্ষেত্রে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন লেবার নেতা কিয়ার স্টারমার।

 যুক্তরাজ্যের পার্লামেন্টের ৬৫০টি আসনে বৃহস্পতিবার ভোট হয়েছে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে এককভাবে ৩২৬টি আসনে জয় পেতে হবে।

বুথফেরত জরিপে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি ১৩১টি আসনে জয় পেতে পারে। ৬১টি আসনে জয়ী হয়ে তৃতীয় অবস্থানে থাকতে পারে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। আর অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে রিফর্ম ইউকে ১৩টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি ১০টি এবং স্বতন্ত্র প্রার্থীসহ অন্য দলের ২৫টি আসনে জয়ের আভাস দেওয়া হয়েছে। 

জরিপের ফল প্রকাশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় লেবার পার্টির ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রেনার বলেন, ‘এই ফল আমাদের জন্য উৎসাহব্যঞ্জক। তবে এটি একটি জরিপ। পূর্ণাঙ্গ ফল ঘোষণা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।’

 বুথফেরত জরিপের ফল ঘোষণার পর প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নির্বাচনী আসন ইয়র্কশায়ারের রিচমন্ডে তাঁর বাড়ির আশপাশে সুনসান পরিবেশ বিরাজ করছে।

ঋষি সুনাক এক্স পোস্টে লিখেছেন, ‘শত শত কনজারভেটিভ প্রার্থী, হাজার হাজার স্বেচ্ছাসেবক এবং লাখো ভোটারদের কাছে আপনাদের কঠোর পরিশ্রমের জন্য, সমর্থনের জন্য এবং আপনার ভোটের জন্য অসংখ্য ধন্যবাদ।’

 স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাতটায় ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয় রাত ১০টায়। সব কটি আসনের ফল পেতে স্থানীয় সময় শুক্রবার সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এবারের নির্বাচনে যুক্তরাজ্যজুড়ে ৪০ হাজার ভোটকেন্দ্রে ভোটাররা ভোট দেন। মোট ভোটার ছিলেন ৪ কোটি ৬০ লাখ।

 নিবন্ধিত ৯৮টি রাজনৈতিক দলের মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীসহ রেকর্ড ৪ হাজার ৫২৫ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিয়েছেন। ভোটের লড়াইয়ে রয়েছেন লেবার পার্টির ৮ জনসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থীও।