আবাসিক ভবনে রুশ হামলায় পুড়ছে গাড়ি। ভবনটি থেকে বের হচ্ছে কালো ধোঁয়া। ৩০ আগস্ট, খারকিভ, ইউক্রেন
আবাসিক ভবনে রুশ হামলায় পুড়ছে গাড়ি। ভবনটি থেকে বের হচ্ছে কালো ধোঁয়া। ৩০ আগস্ট, খারকিভ, ইউক্রেন

খারকিভে খেলার মাঠ-আবাসিক ভবনে রাশিয়ার হামলায় শিশুসহ নিহত ৭

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের খারকিভ শহরে একটি খেলার মাঠ ও আবাসিক ভবনে হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে নিহত হয়েছেন শিশুসহ অন্তত সাতজন।

স্থানীয় কর্মকর্তারা জানান, রাশিয়ার সীমান্তবর্তী শহর খারকিভের একটি খেলার মাঠে রুশ বাহিনীর বোমা হামলায় ১৪ বছরের এক মেয়েশিশু নিহত হয়েছে।

আর শহরটির একটি ১২ তলা আবাসিক ভবনে হামলার ঘটনায় নিহত হয়েছেন অন্তত ৬ জন। আহত মানুষের সংখ্যা অন্তত ৫৯।

হামলার পরপর তোলা ছবিতে ওই আবাসিক ভবনের ওপরের দিকে কালো ধোঁয়া উড়তে দেখা যায়। ফায়ার সার্ভিসের বাহিনীর কর্মীরা লোকজনকে সরিয়ে নিচ্ছেন—এমন চিত্রও দেখা যায় ছবিতে।

গতকাল শুক্রবার ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মিকোলা ওলেশচুককে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর কয়েক ঘণ্টা আগে খারকিভে এসব হামলার ঘটনা ঘটে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। রাশিয়ার সীমান্ত থেকে শহরটির দূরত্ব প্রায় ৩৫ কিলোমিটার বা ২২ মাইল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে সর্বাত্মক যুদ্ধ শুরু করার পর থেকে বিভিন্ন সময় খারকিভে হামলা চালানো হয়েছে।

আঞ্চলিক প্রধান ওলেহ শিনেহুবভ বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে জানান, খারকিভে আবাসিক ভবনে হামলায় অন্তত ৫৯ জন আহত হয়েছেন। এর মধ্যে ৯টি শিশু রয়েছে। আহত ব্যক্তিদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। তিনি বলেন, সীমান্তের ওপারে রাশিয়ার বেলগোরোদ অঞ্চল থেকে হামলা চালানো হয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি অভিযোগ করেন, রাশিয়া তাঁর দেশের ‘সাধারণ জনগণের’ ওপর হামলা করছে। তিনি বলেন, ইউক্রেন যদি রুশ সামরিক ঘাঁটিতেই রাশিয়ার যুদ্ধবিমান ধ্বংস করে দেওয়ার সক্ষমতা অর্জন করতে পারে, তবে এসব হামলা ঠেকানো যাবে।

জেলেনস্কি বলেন, এটা খুবই যৌক্তিক একটি প্রয়োজন। ইউক্রেনের প্রতিরক্ষা সীমিত করার কোনো যুক্তিসংগত কোনো কারণ নেই।