ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ

জেলেনস্কির বিজয় পরিকল্পনা খতিয়ে দেখবে ক্রেমলিন

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ক্রেমলিনের পক্ষ থেকে গত সোমবার বলা হয়, ইউক্রেনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে পরিকল্পনা উন্মুক্ত করা হলে তা খতিয়ে দেখা হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্থানীয় সময় গতকাল রোববার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। সেখানে তিনি রাশিয়ার সঙ্গে আড়াই বছর ধরে চলা যুদ্ধ অবসানে কিয়েভের পরিকল্পনা জানাবেন।

বাইডেন ছাড়াও জেলেনস্কি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও সাক্ষাৎ করবেন। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার জাতিসংঘের সাধারণ সমাবেশে বক্তব্য রাখবেন তিনি।

জেলেনস্কির পক্ষ থেকে তাঁর বিজয় পরিকল্পনা নিয়ে জনসমক্ষে এখনো কিছু জানানো হয়নি। জেলেনস্কি বলেছেন, বাইডেনকেই তিনি প্রথম বিস্তারিত এই পরিকল্পনা দেখাবেন। বন্ধুদেশের নেতাদেরও এ পরিকল্পনা দেখানো হবে বলেন জেলেনস্কি।

পুরো গ্রীষ্মে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে তীব্র লড়াই চলেছে। মস্কো ইউক্রেনের পূর্বাঞ্চলে দ্রুত অগ্রসর হয়েছে। আর কিয়েভ রাশিয়ার কুরস্ক অঞ্চলের অংশ দখলে রেখেছে। রাশিয়ার ভেতরে দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালানোর অনুমতি দিতে কয়েক সপ্তাহ ধরে কিয়েভ পশ্চিমাদের চাপ দিয়েছে। তবে এতে কোনো সুফল আসেনি। হোয়াইট হাউসে সাক্ষাতের সময় জেলেনস্কি এ নিয়ে বাইডেনের মনোভাব বদলের চেষ্টা করবেন বলে মনে করা হচ্ছে।

জেলেনস্কির পক্ষ থেকে ওয়াশিংটন ও অন্য পশ্চিমা মিত্রদের আরও সহযোগিতা বাড়িয়ে মস্কোকে যুদ্ধ শেষ করতে বাধ্য করার বিষয়টি থাকতে পারে।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, জেলেনস্কি নতুন যে পরিকল্পনা করছেন, তাতে একটি সম্মেলন আয়োজনের বিষয় থাকতে পারে। এতে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হতে পারে এবং সংঘাত সমাধান নিয়ে আলোচনা হতে পারে।

জেলেনস্কির উদ্যোগ নিয়ে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমরা মনে করি, গণমাধ্যমে আসা প্রতিবেদন নিয়ে কথা বলা ঠিক নয়। যদি সরকারি কোনো উৎস থেকে তথ্য পাওয়া যায়, তবে তা খতিয়ে দেখা হবে। এখনো এ নিয়ে পরস্পরবিরোধী ও অবিশ্বস্ত তথ্য রয়েছে। আমরা এ বিষয়ে সতর্ক আছি।’