লন্ডনের ডাউনিং স্ট্রিটের শনিবার সংবাদ সম্মেলনে কথা বলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার
লন্ডনের ডাউনিং স্ট্রিটের শনিবার সংবাদ সম্মেলনে কথা বলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা বাতিল করলেন স্টারমার

যুক্তরাজ্যে অবৈধভাবে আসা অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা বাতিল করেছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। আজ শনিবার লন্ডনের ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। রক্ষণশীল কনজারভেটিভ পার্টি সরকারে থাকাকালে বিতর্কিত এই পরিকল্পনা হাতে নিয়েছিল।

সরকারে বসার পরপরই যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ নীতিবিষয়ক এই সিদ্ধান্ত নিলেন স্টারমার। আজ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘শুরু হওয়ার আগেই রুয়ান্ডা পরিকল্পনা ব্যর্থ হয়েছিল। এই পরিকল্পনা কখনোই (অভিবাসনপ্রত্যাশীদের) যুক্তরাজ্যে অবৈধভাবে আসা ঠেকাতে পারেনি। যে পরিকল্পনা কাজের নয়, আমি সেটা চালিয়ে যেতে চাই না।’

সরকারে থাকাকালে ২০২২ সালে রুয়ান্ডা পরিকল্পনা ঘোষণা করে কনজারভেটিভ সরকার। তাতে বলা হয়েছিল, অনুমতি ছাড়া যেসব অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশ করবেন, তাঁদের আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠিয়ে দেওয়া হবে। এতে যুক্তরাজ্যে অবৈধ অভিবাসী প্রবেশে লাগাম টানা যাবে। তবে আইনি জটিলতার কারণে ওই পরিকল্পনার আওতায় কাউকে রুয়ান্ডা পাঠানো যায়নি।

যুক্তরাজ্যে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় স্টারমারের দল লেবার পার্টি। পার্লামেন্টে ৪১২ আসনে জয় পেয়েছে দলটি। টনি ব্লেয়ারের পর দেশটির আর কোনো প্রধানমন্ত্রী এমন সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে পারেননি। তবে দুর্বল অর্থনীতিসহ নানা বিষয়ে অসন্তোষের মধ্যে থাকা জনগণকে সামাল দিতে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে স্টারমার সরকারকে।

আজ সংবাদ সম্মেলনে প্রায় এক ডজন প্রশ্নের জবাব দেন স্টারমার। বেশির ভাগ সাংবাদিক জাতীয় বিভিন্ন সমস্যা সমাধানে তাঁর পরিকল্পনা সম্পর্কে জানতে চান। কিন্তু কোনো বিষয়েই বিস্তারিত কিছু বলেননি স্টারমার। সংক্ষেপে তিনি এটুকুই বলেন, ‘আমরা শিগগির কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছি। আর সৎভাবেই আমরা তা করব।’