শ্রেণিকক্ষে মুঠোফোন নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস

ডাচ সরকার বলেছে, মুঠোফোন, ট্যাব, স্মার্টওয়াচ শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিক্ষণের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে
ফাইল ছবি: রয়টার্স

শ্রেণিকক্ষে মুঠোফোন নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস। দেশটির সরকার গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

শ্রেণিকক্ষে পড়ালেখার ওপর প্রযুক্তিপণ্যের ক্ষতিকর প্রভাব রুখতে ডাচ সরকার পদক্ষেপটি নিতে যাচ্ছে।

নেদারল্যান্ডস সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মুঠোফোন, ট্যাব ও স্মার্টওয়াচ শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিক্ষণের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এই প্রেক্ষাপটে আগামী বছর থেকে শ্রেণিকক্ষে এসব প্রযুক্তিপণ্য আনার অনুমতি দেওয়া হবে না।

সিদ্ধান্তটির যৌক্তিকতা সম্পর্কে ডাচ সরকার বলেছে, পাঠগ্রহণের ওপর মুঠোফোনের ক্ষতিকর প্রভাবের বিষয়ে ক্রমবর্ধমানভাবে প্রমাণ পাওয়া যাচ্ছে। এ কারণে শিক্ষার্থীরা পড়াশোনায় ঠিকমতো মনোনিবেশ করতে পারে না। তাদের কর্মক্ষমতাও ক্ষতিগ্রস্ত হয়।

এই প্রেক্ষাপটে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে শ্রেণিকক্ষে মুঠোফোনের পাশাপাশি ট্যাবলেট ও স্মার্টওয়াচ আনার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে নেদারল্যান্ডস সরকার।

নিষেধাজ্ঞা বাস্তবায়নে স্কুল কর্তৃপক্ষকে নিজস্ব উপায় খুঁজতে বলছে সরকার। শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে আগামী অক্টোবরের মধ্যে একটি অভ্যন্তরীণ নিয়ম করতে স্কুল কর্তৃপক্ষকে সরকার নির্দেশনা দিচ্ছে।

দেশটির ক্ষমতাসীন মধ্য-ডানপন্থী জোট সরকার এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো নিষেধাজ্ঞা জারি করেনি।

তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুল কর্তৃপক্ষের নেওয়া পদক্ষেপের বিষয়ে তারা ২০২৪ সালের গ্রীষ্ম নাগাদ অগ্রগতি মূল্যায়ন করবে। মূল্যায়নের ফলাফল যথেষ্ট সন্তোষজনক না হলে তখন সরকার আইনি নিয়ম অনুসরণ করবে।

নেদারল্যান্ডসের শিক্ষামন্ত্রী রবার্ট ডিজকগ্রাফ দেশটির পার্লামেন্টকে বলেছেন, তিনি আশা করেন, পদক্ষেপটি একটি সাংস্কৃতিক রূপান্তরের সূচনা করবে। এতে শিক্ষার উন্নতি হবে।