ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইকোনমিস্টকে জেলেনস্কি: ক্রিমিয়ায় রাশিয়ার সক্ষমতা কমানো ইউক্রেনের এ বছরের অগ্রাধিকার

প্রায় দুই বছর ধরে চলা রাশিয়া–ইউক্রেন যুদ্ধে রুশবাহিনী জয় পেয়ে গেছে—এমন ধারণাকে নাকচ করে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, এটা শুধুই ‘ভাবনা’; বরং যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে এখনো বড় ধরনের ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইকোনমিস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেন। সাক্ষাৎকারটি গতকাল সোমবার প্রকাশিত হয়েছে।

যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট তাঁর দাবির পক্ষে কোনো প্রমাণ তুলে ধরেননি। চলতি বছর যুদ্ধে ইউক্রেনের অগ্রাধিকার নিয়েও কথা বলেন তিনি।

জেলেনস্কি বলেন, ২০২৪ সালে ক্রিমিয়ায় রাশিয়ার সক্ষমতা কমানো তাঁর দেশের অগ্রাধিকার হবে। এর কারণ দুটি। এক. ক্রিমিয়া থেকে ইউক্রেনে হামলা কমিয়ে আনা। দুই. ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রণক্ষেত্রের গুরুত্বপূর্ণ শহরগুলো সুরক্ষিত রাখা।

গত মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, রণক্ষেত্রে রুশবাহিনীর অবস্থান ক্রমে জোরদার হচ্ছে। তাই চূড়ান্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত সেনা অভিযান অব্যাহত রাখা হবে। চূড়ান্ত লক্ষ্য হিসেবে ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত করা, সামরিকায়নের পথ থেকে সরিয়ে আনা এবং দেশটিকে নিরপেক্ষ অবস্থানে ফেরানোর’ কথা পুনর্ব্যক্ত করেন পুতিন।

জেলেনস্কির সাম্প্রতিক মন্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানতে সংশ্লিষ্ট রুশ কর্মকর্তাদের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিল। তবে সাড়া পাওয়া যায়নি।