ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পতাকা
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পতাকা

ইউক্রেনকে ৫০০০ কোটি ইউরো দিচ্ছে ইইউ

ইউক্রেনকে আরও ৫ হাজার কোটি ইউরো সহায়তা হিসেবে দেওয়ার বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা।

আজ বৃহস্পতিবার ইউরোপিয়ান কাউন্সিলের (ইসি) প্রেসিডেন্ট চার্লস মিশেল এ ঘোষণা দেন।

চার্লস মিশেল এক্স–এ দেওয়া (সাবেক টুইটার) এক পোস্টে লিখেছেন, ইউরোপীয় ইউনিয়নের বাজেট থেকে ইউক্রেনকে আরও ৫ হাজার কোটি ইউরো দেওয়ার ব্যাপারে জোটের ২৭ রাষ্ট্রনেতা একমত হয়েছেন।

তবে আশঙ্কা ছিল হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইউক্রেনকে আরও অর্থ সহায়তা দেওয়ার ক্ষেত্রে ভেটো দিতে পারেন। কারণ, গত ডিসেম্বরে ইউরোপের নেতাদের সম্মেলনে তিনি এ ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন।

গত ডিসেম্বরের ওই সম্মেলনে হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেছিলেন, ইউক্রেন নিয়ে ইইউর নীতি পুনর্বিবেচনা করা দরকার। এ ছাড়া চার বছর ইউক্রেনকে অর্থসহায়তা দেওয়ার বিষয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

তবে আজকের বৈঠকে ভিক্টর অরবান এ নিয় নতুন করে কোনো আপত্তি জানাননি। এতে করে ইউরোপের সব দেশের রাষ্ট্রনেতাদের সম্মতিতে ইউক্রেনের জন্য ইইউর অর্থ সহায়তার বিষয়টি অনুমোদিত হয়।

বিবিসির প্রতিবেদন বলা হয়েছে, ইইউর এই অর্থ সহায়তা থেকে আগামী চার বছর সরকারি কর্মকর্তা–কর্মচারীদের বেতন, ভাতা ও সরকারি অন্য ব্যয় নির্বাহে কিয়েভকে সাহায্য করবে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনকে সবচেয়ে বেশি অর্থ ও অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে সাহায্য দেওয়ার জন্য যে প্রস্তাব মার্কিন কংগ্রেসে পাঠিয়েছেন বিরোধী রিপাবলিকান আইনপ্রণেতাদের আপত্তির কারণে তা আটকে আছে। এমন পরিস্থিতির মধ্যে ইউক্রেনের জন্য বিপুল এই অর্থ সহায়তায় অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন।