নববর্ষের প্রথম দিনে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা, কিয়েভে সতর্কতা সংকেত জারি

কিয়েভের এক বাসিন্দা হামলার পর ঘরের বাইরের পরিস্থিতি বোঝার চেষ্টা করছেন, ৩১ ডিসেম্বরের ছবি
ছবি: রয়টার্স

ইউক্রেনের রাজধানী কিয়েভে আজ সোমবার ভোর থেকে বিমান হামলার সতর্কতা সংকেত কার্যকর করা হয়েছে। গতকাল রোববার নতুন বছরের প্রথম দিনে রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর আজ শহরের সামরিক প্রশাসন এ সতর্কতা বার্তা দিয়েছে। কিয়েভের মেয়র বিস্ফোরণে একজন আহত হওয়ার খবর জানিয়েছেন। খবর এএফপির।

গতকাল দিবাগত রাত একটার দিকে কিয়েভের সামরিক প্রশাসন সতর্কতা সংকেত বাজায়। এক টেলিগ্রাম পোস্টে তারা লিখেছে, কিয়েভে বিমান হামলা হয়েছে। রাজধানীতে বিমান হামলার সতর্কতা সংকেত জারি হয়েছে।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পোপকো জনসাধারণকে নিরাপদ আশ্রয়গুলোয় থাকতে বলেছেন।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেন, উত্তর–পূর্বাঞ্চলীয় দেসনিয়ানস্কি এলাকায় বিস্ফোরণ হয়েছে। রাত ১টা ২০ মিনিটের দিকে তিনি বলেন, ১৯ বছর বয়সী এক তরুণকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিয়েভ অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ওলেকসি কুলেবা বলেন, ‘কিয়েভ অঞ্চলে বিপদ চলছেই। আমাদের বিমান প্রতিরক্ষা বাহিনী হামলাস্থলে কাজ করছে। সতর্কতা সংকেত বন্ধ না হওয়া পর্যন্ত শান্ত ও নিরাপদ আশ্রয়ে থাকাটাই মূল বিষয়।’

এর আগে গত শনিবার কিয়েভে ও অন্য শহরগুলোয় রুশ বাহিনীর হামলায় তিনজন নিহত হয়েছেন। গতকাল দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝঝিয়ায় নতুন এক হামলায় একজন নিহত হন।