প্রকাশ হিন্দুজা
প্রকাশ হিন্দুজা

গৃহকর্মী শোষণ: প্রকাশ হিন্দুজা ও তাঁর স্ত্রীর সাড়ে চার বছরের কারাদণ্ড

সুইজারল্যান্ডের একটি আদালত ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবার হিন্দুজার চার সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন। জেনেভায় অবস্থিত নিজেদের একটি প্রাসাদে ভারতীয় কর্মচারীদের শোষণ করার অপরাধে তাঁদের এই কারাদণ্ড দেওয়া হয়। শুক্রবার জেনেভার একটি আদালত এই রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় আদালতে হিন্দুজা পরিবারের কোনো সদস্য উপস্থিত ছিলেন না। তাঁদের বিরুদ্ধে জেনেভার ওই আদালতে বিভিন্ন অভিযোগে মামলা চলছিল। এসবের মধ্যে তাঁদের মানব পাচারের অভিযোগ থেকে খালাস দেওয়া হয়েছে।

রায়ে হিন্দুজা পরিবারের দুই সদস্য প্রকাশ হিন্দুজা ও তাঁর স্ত্রী কমল হিন্দুজাকে সাড়ে চার বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। তাঁদের পুত্র অজয় ও পুত্রবধূ নম্রতাকে চার বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

হিন্দুজা পরিবারের বিরুদ্ধে জেনেভায় করা মামলাটির অভিযোগে বলা হয়, পরিবারটি তাদের আদিনিবাস ভারত থেকে সুইজারল্যান্ডে কর্মচারী নিয়ে আসত। আনার পর তাঁদের পাসপোর্ট নিয়ে নিত।

কৌঁসুলিদের দাবি, হিন্দুজা পরিবারের সদস্যরা তাঁদের কর্মচারীদের খুব কম বেতন দিতেন। তাঁদের ঘরের বাইরে যাওয়ার তেমন একটা সুযোগ ছিল না।
হিন্দুজা পরিবার এসব অভিযোগ অস্বীকার করেছে।

হিন্দুজা পরিবারের বিরুদ্ধে অভিযোগকারী তিন কর্মচারীর সঙ্গে গোপনে একটি সমঝোতায় পৌঁছেছিল হিন্দুজা পরিবার। কিন্তু অভিযোগের ভয়াবহতার কথা বিবেচনা করে মামলাটি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন কৌঁসুলিরা।

জেনেভার কৌঁসুলি ইভেস বার্তোসা আদালতের কাছে প্রকাশ (৭৮) ও কমল হিন্দুজাকে (৭৫) সাড়ে পাঁচ বছর করে কারাদণ্ড দেওয়ার জন্য আবেদন করেন। মামলাটি শুরু হওয়ার পর থেকে স্বাস্থ্যগত কারণে আদালতে কোনো দিন উপস্থিত হননি প্রকাশ ও কমল হিন্দুজা।

আদালতে সমাপনী বক্তব্যে কৌঁসুলি অভিযোগ করেন, অর্থ বাঁচাতে শক্তিশালী নিয়োগদাতা ও দুর্বল কর্মচারীদের শোষণ করেছে হিন্দুজা পরিবার। ভুক্তভোগী কর্মচারীদের মাসে ২৫০ থেকে ৪৫০ ডলার বেতন দেওয়া হয়েছে। এটা সুইজারল্যান্ডে তাঁদের প্রত্যাশিত আয়ের চেয়ে কম।

কিন্তু হিন্দুজা পরিবারের আইনজীবীরা বলেন, যে তিন কর্মচারী অভিযোগ করেছেন, তাঁরা পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেয়েছেন। তাঁদের আলাদা করে রাখা হয়নি। তাঁদের প্রাসাদ থেকে বের হওয়াতেও বিধিনিষেধ ছিল না।

হিন্দুজা পরিবারের আইনজীবী রবার্ট অ্যাসেল বলেন, উন্নত জীবন দেওয়ায় কর্মচারীরা হিন্দুজা পরিবারের কাছে বরং কৃতজ্ঞ ছিলেন।

অজয় হিন্দুজার আইনজীবী ইয়ায়েল হায়াত কারাদণ্ডকে ‘অতিরিক্ত’ সাজা আখ্যায়িত করেছেন। তিনি বলেন, ‘সামাজিক সুবিচার নয়, বরং ন্যায়বিচারের’ কথা মাথায় রেখেই মামলার কার্যক্রম পরিচালিত হওয়া দরকার। নম্রতা হিন্দুজার আইনজীবী রোমেন জর্ডানও মক্কেলের খালাস চেয়েছেন।

বিশ্বের ৩৮টি দেশে হিন্দুজা পরিবারের তেল, গ্যাস, ব্যাংকিং ও স্বাস্থ্য খাতের ব্যবসা রয়েছে। পরিবারটির মোট সম্পদের অর্থমূল্য প্রায় ৪ হাজার ৭০০ কোটি ডলার। বিশ্বজুড়ে তাদের কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা প্রায় দুই লাখ।