নিজেদের সেনার লাশের ওপর দিয়ে এগোচ্ছে রুশ বাহিনী: দোনেৎস্কের গভর্নর

সোলেদার এলাকার একটি যুদ্ধ ক্ষেত্রে এক ইউক্রেনীয় সেনা
ছবি: এএফপি

দোনেৎস্ক অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেঙ্কো বলেছেন, ইউক্রেনের সোলেদার এলাকা জয়ের লড়াইয়ে ২৪ ঘণ্টায় শতাধিক রুশ সেনা নিহত হয়েছেন। এক টেলিভিশন ভাষণে তিনি আরও বলেছেন, রুশ নাগরিকেরা আক্ষরিকভাবেই নিজেদের সেনাদের লাশের ওপর দিয়ে হেঁটে হেঁটে সামনে অগ্রসর হচ্ছেন। খবর আল–জাজিরার।

রাশিয়া বলেছে, তাদের বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লবণখনির এলাকা সোলেদারের খুব কাছাকাছি পৌঁছে গেছে। সোলেদারে মর্টার শেল ও রকেট দিয়ে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। সোলেদারের বিজয়কে ক্রেমলিনের জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। তবে এর জন্য রাশিয়াকে চড়া মূল্য দিতে হচ্ছে। ইতিমধ্যে বিপুল রুশ সেনার মৃত্যু হয়েছে। নিজেদের দাবি করা এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কিরিলেঙ্কো বলেন, রুশ বাহিনী দোনেৎস্ক অঞ্চলের ১২টি শহর ও গ্রামে শেল হামলা চালিয়েছে। সামনে যা কিছু পড়ছে, সব পুড়িয়ে দিচ্ছে।

কিরিলেঙ্কো আরও বলেন, জোরালো রুশ হামলায় এত রক্তপাতের পরও বেসামরিক নাগরিকেরা টিকে থাকার চেষ্টা করছেন।

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়, রুশ বাহিনীর কাছে সোলেদারের পতন হলে তা ক্রেমলিনের জন্য পুরস্কার হিসেবে বিবেচিত হবে। ডিসেম্বরে খেরসনের দখল হারানোর পর যুদ্ধ ক্ষেত্রে রাশিয়া খুব একটা ভালো খবর পায়নি। সোলেদারে বিজয় পেলে তা পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক প্রদেশের অন্য এলাকাগুলো জয় করতে রুশ সেনাদের মনোবল জোগাবে। বিশেষ করে কৌশলগত শহর বাখমুতের নিয়ন্ত্রণ পেতে সহায়ক হবে।
বাখমুতে নিযুক্ত আল–জাজিরার প্রতিনিধি চার্লস স্ট্রাটফোর্ড বলেছেন, এ এলাকার চারপাশে প্রচুর শেল হামলা হয়েছে।

এর আগে ইউক্রেনীয় সেনারা আল–জাজিরাকে বলেছে, রুশ সেনারা সোলেদারের কেন্দ্রভাগে পৌঁছে গেছেন এবং লবণখনির নিয়ন্ত্রণ নিয়েছেন।