৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে পুতিনের সঙ্গে আলোচনা চান মাখোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
ফাইল ছবি: রয়টার্স

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আরও একটি আলোচনার পরিকল্পনা করছেন তিনি। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে এ আলোচনা হতে পারে বলে আশা করছেন তিনি। রুশ বার্তা সংস্থা তাসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইউক্রেনে রুশ অভিযান শুরু হওয়ার আগে গত ৭ ফেব্রুয়ারি মস্কো সফরে যান মাখোঁ। সেখানে পুতিনের সঙ্গে বৈঠক করেন তিনি। এর পরদিন কিয়েভ সফরে যান ফরাসি প্রেসিডেন্ট। মস্কোতে গত ৭ ফেব্রুয়ারি পুতিন-মাখোঁ সরাসরি বৈঠকের পর থেকে এ পর্যন্ত দুই নেতার মধ্যে বেশ কয়েকবার টেলিফোনে কথা হয়েছে। তাঁদের দুজনের মধ্যে সর্বশেষ ফোনালাপটি হয়েছে ২২ মার্চ।

গতকাল শুক্রবার ব্রাসেলসে ইউরোপীয় কাউন্সিলের বৈঠক শেষে মাখোঁ বলেন, ‘আমি আশা করছি, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার ভেতর প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে নতুন আলোচনায় অংশ নিতে পারব।’ ফরাসি প্রেসিডেন্ট আরও বলেছেন, অন্যান্য ইস্যুর পাশাপাশি মারিউপোলে মানবিক কার্যক্রম পরিচালনার ব্যাপারেও আলোচনা করবেন তাঁরা।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে অভিযান চালাচ্ছে রাশিয়া। ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের পূর্ব দিকের দনবাস প্রজাতন্ত্র অঞ্চলের প্রধানের অনুরোধে সাড়া দিয়ে এ বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর দাবি, ইউক্রেনীয় ভূখণ্ড দখলের কোনো পরিকল্পনা মস্কোর নেই, ইউক্রেনকে সামরিক অস্ত্র ও নাৎসি মতাদর্শমুক্ত করাই এ অভিযানের লক্ষ্য।

ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় ইতিমধ্যে রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ।

সর্বশেষ ২২ মার্চ পুতিনের সঙ্গে মাখোঁর আলাপের পর একটি বিবৃতি দেয় ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়। বিবৃতিতে বলা হয়, ‘এখন পর্যন্ত কোনো ঐকমত্য হয়নি, কিন্তু প্রেসিডেন্ট মাখোঁ তাঁর প্রচেষ্টা অব্যাহত রাখার বিষয়ে আস্থাশীল। যুদ্ধবিরতি এবং ইউক্রেনের সঙ্গে রাশিয়ার আস্থাপূর্ণ শান্তি আলোচনা ছাড়া অন্য কোনো পথ খোলা নেই।’ মাখোঁ ইউক্রেনের পাশে আছেন বলেও এতে উল্লেখ করা হয়।