ইতিহাসের এই দিনে: বাজারে আসে ‘মিনি’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ আগস্ট। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মোরিস মিনি-মাইনর—জনপ্রিয় একটি গাড়ির মডেল

মোরিস মিনি-মাইনর—জনপ্রিয় একটি গাড়ির মডেল। সংক্ষেপে এই গাড়ি ‘মিনি’ নামেও পরিচিত। ১৯৫৯ সালের ২৬ আগস্ট গাড়িটি প্রথমবারের মতো বাজারে ছাড়ে ব্রিটিশ মোটর করপোরেশন (বিএমসি)। পরবর্তী সময়ে বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয়তা পায় গাড়িটি। দুই দরজা ও চার আসনের এই প্রাইভেট কার দেখতে ছিল বেশ ছোটখাটো। তাই গাড়িটিকে মিনি নামে ডাকা হতো। আকর্ষণীয় ডিজাইন ও স্বল্প দামের কারণে মিনি বেশ জনপ্রিয় ছিল।

শিল্পীর তুলিতে ফ্রান্স ও ইংল্যান্ডের ঐতিহাসিক যুদ্ধ

ফ্রান্স-ইংল্যান্ডের ঐতিহাসিক যুদ্ধ

সময়টা ১৩৪৬ সালের ২৬ আগস্ট। তখন ফ্রান্স ও ইংল্যান্ডের মধ্যে ঐতিহাসিক শত বছরের যুদ্ধ চলছে। ফরাসি বাহিনীর নেতৃত্বে রয়েছেন রাজা ষষ্ঠ ফিলিপ। আর ইংল্যান্ডের বাহিনী রাজা তৃতীয় এডওয়ার্ডের নেতৃত্বে ছিল। ওই সময় দখলদার ইংল্যান্ডের সেনারা ফ্রান্সের উত্তরাঞ্চলে অবস্থান করছিল। হঠাৎ তাদের ওপর ফরাসি বাহিনী ঝাঁপিয়ে পড়ে। শুরু হয় দুই পক্ষের তুমুল যুদ্ধ। ইতিহাসে এই যুদ্ধ ‘ব্যাটল অব ক্রেসি’ নামে পরিচিত। তবে শেষ পর্যন্ত রাজা তৃতীয় এডওয়ার্ডের বাহিনীর জয় হয়। ফরাসি বাহিনী ব্যাপক ক্ষতির মুখে পড়ে।

২০১৫ সালে ক্যাথেরিন জনসন যুক্তরাষ্ট্রের সম্মানজনক প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম অর্জন করেন

নাসার প্রথম কৃষ্ণাঙ্গ নারী গণিতবিদের জন্মদিন

মার্কিন মহাকাশ সংস্থা নাসার প্রথম কৃষ্ণাঙ্গ নারী গণিতবিদ ক্যাথেরিন জনসন। নাসার অ্যাপোলো অভিযান, মহাকাশ শাটল প্রকল্পে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ক্যাথেরিন। আজ তাঁর জন্মদিন। ১৯১৮ সালের এদিনে যুক্তরাষ্ট্রে ক্যাথেরিনের জন্ম। ২০১৫ সালে ক্যাথেরিন যুক্তরাষ্ট্রের সম্মানজনক প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম অর্জন করেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে মারা গেছেন তিনি।

অধিকারের সনদ প্রকাশ

সময়টা ১৭৮৯ সালের ২৬ আগস্ট, ফরাসি আইনসভার পক্ষ থেকে একটি সনদ প্রকাশ করা হয়। এর নাম ‘ডিক্লারেশন অব দ্য রাইটস অব ম্যান অ্যান্ড দ্য সিটিজেন’। ফরাসি বিপ্লবের সময়কার উদার দৃষ্টিভঙ্গির অনন্য নজির এ সনদ। এতে প্রথমবারের মতো ব্যক্তি অধিকার, নাগরিক অধিকার, বৈশ্বিক সমতা ও জাতীয় সার্বভৌমত্বের বিষয়গুলো লিপিবদ্ধ করা হয়।