ঝাং বো (ডানে) ও তাঁর বান্ধবী ইয়ে চেংচেন
ঝাং বো (ডানে) ও তাঁর বান্ধবী ইয়ে চেংচেন

১৫ তলা থেকে ফেলে সন্তানদের হত্যা, বাবা ও তাঁর বান্ধবীর মৃত্যুদণ্ড কার্যকর

চীনে ঝাং বো ও তাঁর বান্ধবী ইয়ে চেংচেনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এ দুজনের বিরুদ্ধে অভিযোগ, ২০২০ সালে আবাসিক একটি ভবনের ১৫ তলা থেকে ছুড়ে ফেলে ঝাংয়ের দুই শিশুসন্তানকে হত্যা করেছেন তাঁরা।

নিহত দুই শিশুর একটি ছেলে, অন্যটি মেয়ে। ছেলেশিশুটির বয়স এক বছর। আর মেয়েশিশুটির দুই বছর। বাবা ঝাংকে নিজের দুই সন্তানকে হত্যার অপরাধে মৃত্যুদণ্ড দেন আদালত। আর হত্যায় প্ররোচনায় অপরাধে সাজা পান চেনচেং।

মামলা সূত্রে জানা গেছে, ঝাংয়ের আগের পক্ষের দুই শিশুসন্তানকে নিজেদের ভবিষ্যতের পথে ‘বাধা’ মনে করতেন বান্ধবী চেনচেং। এ জন্য তিনি শিশু দুটিকে হত্যা করতে ঝাংকে প্ররোচিত করেন। ঝাং তাঁর দুই শিশুকে ১৫ তলা থেকে ফেলে দেন।

চীনা যুগল ঝাং ও চেংচেনকে আইনগতভাবে বৈধ বিষাক্ত ইনজেকশন প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে।

ঝাং ও তাঁর বান্ধবী চেনচেংকে ২০২১ সালে মৃত্যুদণ্ড দিয়েছিলেন আদালত। তবে আপিল নিষ্পত্তিতে অনেকটা সময় কেটে যায়। আপিলে হেরে যাওয়ায় চলতি সপ্তাহে তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

প্রেমের শুরু থেকে নিজের বিবাহিত জীবন ও দুই সন্তানের কথা চেনচেংয়ের কাছে গোপন করেছিলেন ঝাং। চেনচেং যখন ঝাংয়ের স্ত্রী–সন্তান থাকার কথা জানতে পারেন, তখন তিনি বিবাহবিচ্ছেদের জন্য ঝাংকে চাপ দেন। পরে তিনি প্রেমিক ঝাংকে তাঁর দুই সন্তানকে হত্যা করার বুদ্ধি দেন।

যদিও হত্যার অভিযোগ অস্বীকার করে ঝাং বলেছিলেন, ১৫ তলা থেকে তাঁর দুই সন্তান পড়ে গিয়েছিল। ওই সময় তিনি ঘুমাচ্ছিলেন। নিচ থেকে চিৎকার–চেঁচামেচি শুনে তাঁর ঘুম ভেঙে যায়। পরে তিনি দুই সন্তানকে মৃত অবস্থায় দেখতে পান।

পরে শিশু দুটির মা অভিযোগ করেন, ওই দিন ঝাং সন্তানদের দেখাশোনা করবেন বলে তাঁর কাছ থেকে নিয়ে যান। পরে ১৫ তলা থেকে ফেলে দিয়ে দুই সন্তানকে হত্যা করেন ঝাং।

ঝাংয়ের সাবেক স্ত্রী বলেন, ‘যখন আমি শুনতে পাই, আমার দুই সন্তানকে ১৫ তলা থেকে ফেলে ওদের বাবা আর তার বান্ধবী মেরে ফেলেছে, তখন আমি বাক্‌রুদ্ধ হয়ে পড়েছিলাম। আমি আমার অনুভূতি প্রকাশ করতে পারছিলাম না।’