যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র দিচ্ছে, চীন নয়: বেইজিং

যুক্তরাষ্ট্রের তৈরি এম৭৭৭ হোইৎজার কামান থেকে গোলা ছুড়ছেন ইউক্রেনের সেনারা
ফাইল ছবি: রয়টার্স

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন বলেছেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র, বেইজিং কোনো অস্ত্র দিচ্ছে না। আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলেন তিনি। খবর বিবিসি ও আল–জাজিরার

ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়া চীনের দেওয়া অস্ত্র ও গোলা–বারুদ ব্যবহার করছে—যুক্তরাষ্ট্রের কয়েকটি সূত্রের এমন দাবির জবাবে এ কথা বলেন ওয়াং ওয়েবিন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, ইউক্রেনীয়দের ওপর হামলা চালানোর জন্য মস্কোকে অস্ত্র সহায়তা করতে পারে বেইজিং।

সংবাদ সম্মেলনে চীনের এই মুখপাত্র বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্র অস্ত্র দিচ্ছে, চীন নয়। যুদ্ধ ঘিরে যুক্তরাষ্ট্রের আগুনে ঘি ঢালা বন্ধ করতে হবে। আর ইউক্রেন সংকটের একটি রাজনৈতিক সমাধানে গঠনমূলক ভূমিকা রাখতে হবে।

এদিকে আজ মস্কো সফর করেছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম দেশের বাইরে কোনো সফরে গেলেন তিনি। আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বাড়াতে জোর কূটনৈতিক তৎপরতা শুরু করেছে চীন। এরই অংশ হিসেবে সি মস্কো গিয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকেরা।

মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন সি চিন পিং। তাঁর এই সফরে ইউক্রেন সংকট সমাধানের লক্ষ্যে বেইজিংয়ের দেওয়া নির্ধারিত প্রস্তাব নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছে ক্রেমলিন।