পৃথিবীর কক্ষপথে প্রথম মানুষ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১২ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ইউরি গ্যাগারিন। মহাকাশে ছিলেন ১০৮ মিনিট

পৃথিবীর কক্ষপথে প্রথম মানুষ

সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশ অভিযাত্রী ইউরি গ্যাগারিন। ১৯৬১ সালের এই দিনে তিনি মহাকাশে পৃথিবীর কক্ষপথ পরিভ্রমণ করেন। মহাকাশে তিনিই হলেন প্রথম মানব অভিযাত্রী। গ্যাগারিন মহাকাশে ছিলেন ১০৮ মিনিট। মাত্র দেড় ঘণ্টার মতো সময়ে তিনি পৃথিবীকে প্রদক্ষিণ করেন। পরে সুস্থ ও সুন্দরভাবে পৃথিবীতে ফিরে আসেন। ভস্তোক–১ নভোযানে তিনি মহাকাশে যান। ১৯৩৪ সালের ৯ মার্চ জন্মগ্রহণকারী গ্যাগারিন ১৯৬৮ সালের ২৭ মার্চ মারা যান।

প্যারিসে ডিজনিল্যান্ড চালু

ডিজনিল্যান্ড; বিশ্বের অন্যতম জনপ্রিয় বিনোদনকেন্দ্র। বিশ্বের বিভিন্ন বড় শহরে রয়েছে ডিজনিল্যান্ড। প্রতিবছর লাখ লাখ দর্শনার্থী ডিজনিল্যান্ডে ঘুরতে যান। ১৯৯২ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকণ্ঠে ডিজনিল্যান্ড চালু করা হয়। এটা ইউরোপের কোনো দেশে প্রথম ডিজনিল্যান্ড চালুর ঘটনা।

১৯৯২ সালে প্যারিসে প্রথম চালু হয় ডিজনিল্যান্ড

জেট ইঞ্জিনের আবিষ্কার

জেট ইঞ্জিনের আবিষ্কার আকাশযানের উন্নয়নে যুগান্তকারী পরিবর্তন আনে। এই ইঞ্জিন আবিষ্কার করেন যুক্তরাজ্যের প্রকৌশলী ফ্রাঙ্ক হোয়াইটলি। ১৯৩৭ সালের এই দিনে তিনি প্রথমবারের মতো এই যুগান্তকারী আবিষ্কার পরীক্ষা করেন। পরবর্তীকালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে জেট ইঞ্জিনের আধুনিকায়নের কাজ গুরুত্ব পায়। যুদ্ধের ওই সময়ে ফ্রাঙ্কের এই প্রকল্পে অর্থায়ন করে ব্রিটিশ সরকার।

যুক্তরাজ্যের প্রকৌশলী ফ্রাঙ্ক হোয়াইটলি ১৯৩৭ সালে জেট ইঞ্জিন আবিষ্কার করেন

কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষায় অগ্রগতি

কৃষ্ণাঙ্গদের নাগরিক অধিকার পেতে দীর্ঘ আন্দোলন–সংগ্রাম করতে হয়েছে। যুগে যুগে এই আন্দোলনে বিভিন্ন ব্যক্তি অগ্রণী ভূমিকা রেখেছেন। তাঁদেরই একজন ম্যালকম এক্স। ১৯৬৪ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটের সলোমন ব্যাপ্টিস্ট চার্চে তিনি একটি ভাষণ দেন। তাঁর ওই ভাষণ ইতিহাসে ‘ব্যালট কিংবা বুলেট’ নামে খ্যাতি পায়।