একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে উত্তর কোরিয়ার তৈরি একটি ড্রোন। দেশটির কোনো একটি অজ্ঞাত স্থানে, ২৪ আগস্ট ২০২৪
একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে উত্তর কোরিয়ার তৈরি একটি ড্রোন। দেশটির কোনো একটি অজ্ঞাত স্থানে, ২৪ আগস্ট ২০২৪

নিজেদের তৈরি ড্রোন পরীক্ষা পর্যবেক্ষণ করলেন কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন নিজ দেশে তৈরি ড্রোনের কর্মক্ষমতা (পারফরম্যান্স) পর্যবেক্ষণ করেছেন। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ আজ সোমবার এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ জানায়, গত শনিবার কিম উত্তর কোরিয়ার অ্যাকাডেমি অব ডিফেন্স সায়েন্সেসের ড্রোন ইনস্টিটিউট পরিদর্শন করেন। সেখানে তিনি বিভিন্ন ড্রোনের পরীক্ষা-নিরীক্ষা পর্যবেক্ষণ করেন। এসব পরীক্ষায় ড্রোনগুলো পূর্বনির্ধারিত বিভিন্ন রুটে উড়ে নির্ধারিত লক্ষ্যবস্তুকে ঠিকঠাকভাবে শনাক্ত ও ধ্বংস করতে সক্ষম হয়।

পর্যবেক্ষণ অনুষ্ঠানে আরও বেশি আত্মঘাতী ড্রোনের উৎপাদন বাড়ানোর নির্দেশ দেন কিম। যেমন- পানির নিচে আত্মঘাতী হামলার, কৌশলগত নিরীক্ষণ ও বহুমুখী আক্রমণ করতে পারে এমন ড্রোনের উৎপাদন বাড়ানোর আহ্বান জানান তিনি। এসব ড্রোন কৌশলগত পদাতিক বাহিনী ও  বিশেষ অভিযান ইউনিটে ব্যবহার করা হবে।

ড্রোনগুলো যুদ্ধে ব্যবহার-সংশ্লিষ্ট আরও বেশি পরীক্ষা-নিরীক্ষা ও যত তাড়াতাড়ি সম্ভব এসব ড্রোন দিয়ে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে প্রস্তুত করারও নির্দেশ দেন কিম।

গত কয়েক বছরে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমাণবিক কর্মসূচিতে বড় ধরনের অগ্রগতি করেছে উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় আঘাত করার লক্ষ্যে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ও ভারী কামানের সংখ্যাও বাড়িয়েছে দেশটি। এসব কিছুর মধ্য দিয়ে নিজেদের কৌশলগত যুদ্ধের সক্ষমতা বাড়িয়েছে কিমের দেশ।

ড্রোন ইনস্টিটিউট পরিদর্শনের পাশাপাশি গত শনি ও রোববার উত্তর কোরিয়ার বিভিন্ন শিল্প কারখানার নির্মাণস্থলও পরিদর্শন করেছেন কিম জং উন।