পান্ডা
পান্ডা

১৯ বছরের ইং ইংয়ের কোলে প্রথমবার এল জোড়া শাবক

ইং ইং—একটি বড় আকারের পান্ডা। থাকে হংকংয়ের ওশান পার্কে। ইং ইংয়ের কোলজুড়ে এসেছে জোড়া শাবক। প্রথমবারের মতো মা হয়েছে প্রাণীটি।

ইং ইংয়ের মা হওয়ার ঘটনাকে ‘বিরল’ বলা হচ্ছে। কেননা এটি সবচেয়ে বয়স্ক পান্ডা এবং ১৯তম জন্মদিনের এক দিন আগে গত বৃহস্পতিবার সন্তান জন্ম দেয় সে।

যদি ইং ইং মানুষ হতো তাহলে এটির বয়স হতো ৫৭ বছর (পান্ডাটির অবস্থা ৫৭ বছর বয়সী মানুষের মতো)। এত বয়সে পান্ডার প্রথমবার সন্তান জন্ম দেওয়ার ঘটনা সচরাচর দেখা যায় না।

ইং ইংয়ের জোড়া শাবকের একটি ছেলে, অন্যটি মেয়ে। শাবক দুটির একটি ছবি অনলাইনে প্রকাশিত হয়েছে। তাতে হাজারো মানুষ শুভেচ্ছা জানিয়েছেন।

শাবক দুটি বেশ দুর্বল। শক্তপোক্ত হতে সময় লাগবে। এ জন্য ২৪ ঘণ্টার জন্য শাবক দুটিকে নিবিড় পরিচর্যায় রাখা হয় বলে জানান পান্ডার তত্ত্বাবধায়ক।

হংকং ওশান পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘দর্শণার্থীরা এখনই জোড়া শাবকের দেখা পাবেন না। আনুষ্ঠানিকভাবে শাবক দুটির দেখা পেতে কয়েক মাস অপেক্ষা করতে হবে।’

পার্ক কর্তৃপক্ষ আরও জানায়, দুটি শাবকের মধ্যে ছেলেটির তুলনায় মেয়েটির অবস্থা বেশি ভঙ্গুর। মেয়ে শাবকটির শরীরের তাপমাত্রা বেশ কম ছিল। কান্নার শব্দও ছেলে শাবকটির তুলনায় ছিল ক্ষীণ। ওজন মাত্র ১২২ গ্রাম।

সন্তান জন্ম দেওয়ার সময় ইং ইং–ও বেশ স্নায়ুচাপে ভুগছিল। বেশির ভাগ সময় শুয়ে থাকত বলে জানিয়েছে ওশান পার্ক কর্তৃপক্ষ।

ইং ইং ও তার সঙ্গী লি লি ২০০৭ সাল থেকে ওশান পার্কে আছে। হংকংকে এ দুটি বড় পান্ডা উপহার দিয়েছিল চীন।