প্রতীকী ছবি
প্রতীকী  ছবি

জীবন্ত কিছুর ছবি গণমাধ্যমে প্রকাশের ওপর নিষেধাজ্ঞা তালেবানের

জীবন্ত কোনো কিছুর ছবি গণমাধ্যমে প্রকাশ না করার আইন কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছেন আফগানিস্তানের তালেবান নীতিনৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয়। সাংবাদিকদের বলা হয়েছে, ধীরে ধীরে এটি কার্যকর করা হবে।

নীতি নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফুল ইসলাম খাইবার এএফপিকে বলেন, ‘আইনটি সমগ্র আফগানিস্তানের জন্য প্রযোজ্য...এবং এটি ধীরে ধীরে কার্যকর হবে’। তিনি আরও বলেন, জীবন্ত কোনো কিছুর ছবি প্রকাশ ইসলামবিরোধী, লোকজনকে এটা বোঝাতে কাজ করবেন কর্মকর্তারা।

খাইবার বলেন, আইন বাস্তবায়নে জোরজবরদস্তির কোনো সুযোগ নেই। এখানে শুধু মানুষকে পরামর্শ দেওয়া হবে, বোঝানো হবে যে এসব জিনিস শরিয়াহ আইনের সঙ্গে সাংঘর্ষিক এবং এগুলোকে অবশ্যই এড়িয়ে চলতে হবে।

নতুন এ আইনে গণমাধ্যমের জন্য বেশ কিছু নিয়ম রাখা হয়েছে। এর মধ্যে জীবন্ত কোনো কিছুর ছবি প্রকাশ করা এবং ইসলামকে উপহাস বা অবমাননা নিষিদ্ধ করা হয়েছে।

খাইবার বলেন, তালেবানের দক্ষিণাঞ্চলীয় শক্ত ঘাঁটি কান্দাহার ও হেলমান্দ প্রদেশের পাশাপাশি উত্তর তাখারেও ‘কাজ শুরু হয়েছে’।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আগের তালেবান সরকারের সময় টেলিভিশনে জীবন্ত কোনো কিছুর ছবি প্রচার বা জীবন্ত কোনো কিছুর ছবি তোলা নিষিদ্ধ ছিল। তবে এবার আবার তালেবান ক্ষমতায় আসার পর সেই আদেশ জোরালোভাবে আরোপ করা হয়নি।